যুদ্ধ-বহু মানুষের মৃত্যু! বিরাট বিক্ষোভ-রাস্তায় হাজার হাজার মানুষ

৭ অক্টোবরের হামলার প্রাক্কালে বিশ্বজুড়ে ফিলিস্তিনের সমর্থনে হাজার হাজার মানুষের বিক্ষোভ।

author-image
Aniruddha Chakraborty
New Update
ল্মণ

নিজস্ব সংবাদদাতাঃ গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের প্রাণঘাতী হামলার প্রথম বার্ষিকীর প্রাক্কালে রবিবার বিশ্বের বিভিন্ন শহরে হাজার হাজার ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী বিক্ষোভ করেছে।

জাকার্তা থেকে ইস্তাম্বুল থেকে রাবাত পর্যন্ত প্রধান শহরগুলিতে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিল এবং শনিবার ইউরোপের প্রধান রাজধানীগুলোর পাশাপাশি ওয়াশিংটন এবং নিউইয়র্কে বিক্ষোভ হয়েছিল।

ইস্তাম্বুলে হাজার হাজার বিক্ষোভকারী আহমেত উনাল বলেন, 'আমরা এখানে ফিলিস্তিনি প্রতিরোধকে সমর্থন করতে এসেছি।' 

ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসের হামলার এক বছর পূর্তি উপলক্ষে রবিবার প্যারিসে ইহুদি সম্প্রদায় জড়ো হয়েছিল, যখন জঙ্গিরা দক্ষিণ ইসরায়েলি সম্প্রদায়ের উপর হামলা চালিয়ে ১,২০০ জনকে হত্যা করেছিল এবং প্রায় ২৫০ জনকে জিম্মি করেছিল, ইসরায়েলি পরিসংখ্যান অনুসারে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় হামাসের বিরুদ্ধে ইসরাইলের সামরিক অভিযানে প্রায় ৪২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।

ইসরায়েল গত মাসে ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের অভিযান তীব্রভাবে জোরদার করার পর থেকে লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলিতে রাতভর এবং রবিবার ভোরে বিমান হামলা শুরু করেছে।

বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় রোববার সকালে অন্তত এক হাজার ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী মার্কিন দূতাবাসের কাছে জড়ো হয়ে ওয়াশিংটনের কাছে ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করার দাবি জানায়।

সিডনিতে, হাজার হাজার ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী ৭ অক্টোবরের বার্ষিকীর আগে জড়ো হয়েছিল, ব্যাপক পুলিশের উপস্থিতির মধ্যে লেবানন এবং ফিলিস্তিনি পতাকা স্লোগান দিয়েছিল এবং নাড়ছিল। 

স্টার অফ ডেভিডের পরিবর্তে এর মাঝখানে স্বস্তিকা সহ একটি ইজরায়েলি পতাকা নাড়ানোর জন্য একজনকে গ্রেপ্তার করা হয়েছিল।