এবার আর যত্রতত্র বজ্র পদার্থ ফেলা যাবে না, এসে গেল ই কার্ট

এসে গেল নয়া সুবিধা।

author-image
Adrita
New Update
r

নিজস্ব সংবাদদাতা, দাসপুরঃ যত্রতত্র এবার আর বর্জ্যপদার্থ বা আবর্জনা ফেলতে হবে না। এবার থেকে হাতের নাগালে থাকছে বিশেষ সুবিধা। SWM(solid waste management) অর্থাৎ কঠিন বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় হস্তান্তর করা হলো ই কার্ট। দাসপুর ২ ব্লক প্রশাসনের উদ্যোগে ওই ব্লকের ১৪ টি গ্রাম পঞ্চায়েতে ইতিমধ্যেই তৈরি হয়েছে ছটি সেন্টালাইজ ও আটটি ডিসেন্টালাইজ সেন্টার। যেখানে পচনশীল  বর্জ্য থেকে কৃত্রিম উপায়ে তৈরি করা হবে জৈব সার, কেঁচো ইত্যাদি অন্যদিকে প্লাস্টিকের মত অপচনশীন পদার্থ থেকে অন্যান্য জিনিস তৈরিতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এর ফলে পরিবেশ দূষণ যেমন কমবে তেমনি অর্থনৈতিক দিক মজবুত হবে। ইতিমধ্যেই ব্লকের দুটি গ্রাম পঞ্চায়েতে এই প্রজেক্ট এর কাজ চালু রয়েছে। তবে বাকি ১২ টি গ্রাম পঞ্চায়েতে এই প্রকল্পের কাজ ইতিমধ্যেই শুরু হচ্ছে বলে প্রশাসনিক সূত্রে জানা গেছে। সেই মতোই দাসপুর ২ পঞ্চায়েত সমিতির তরফে বিভিন্ন গ্রাম পঞ্চায়েতের প্রত্যন্ত এলাকাগুলিতে ই কার্ট পৌঁছে দেওয়ার লক্ষ্যে গ্রাম পঞ্চায়েতগুলিকে হস্তান্তর করা হলো সেগুলি।

Solutions to Solid Waste Management Challenges

সূত্র মারফত জানা গিয়েছে যে, এদিন ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস, দাসপুর -২ ব্লকের বিডিও প্রবীর সেট, জয়েন্ট বিডিও সায়ন মজুমদার, জেলা পরিষদের সদস্য সৌমিত্র সিংহ রায়, প্রতিমা দোলই সহ প্রশাসনিক অন্যান্য কর্তা ব্যক্তি ও জনপ্রতিনিধিরা। এদিন ব্লক চত্বরে সাধারণ মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

Adddd