বন্ধ করা হল কারখানার নিজস্ব টাউনশিপের মূল দরজার তালা, বিক্ষোভে আবাসিকরা

কারখানার ভবিষৎ কি তা নিয়ে রাতের ঘুম উড়েছে সবার ।

author-image
Adrita
New Update
ujjh

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ গত ২০১৯ সালের ডিসেম্বর মাসে রাজ্য সরকারের অধীনস্থ সংস্থা দুর্গাপুর কেমিকেলস কারখানার উৎপাদন বন্ধ হয়ে রয়েছে। এরই মধ্যে কারখানা কর্তৃপক্ষ আচমকা গত বুধবার থেকে দুর্গাপুর কেমিকেলস টাউনশিপের মূল যে গেট সেই গেটে তালা লাগিয়ে দিয়েছে। এতে বিপদে পড়ে যায় আবাসিকরা।  অ্যাম্বুলেন্স ঢুকতে পারছেনা, রান্নার গ্যাসের গাড়ি ঢুকতে পারছে না, স্কুলের গাড়িও ঢুকতে পারছে না, এতে করে চরম সমস্যায় পড়েছেন দুর্গাপুর কেমিকেলস কারখানার টাউনশিপের আবাসিকরা। সব চেয়ে বড় বিপদে পড়েছে এই টাউনশিপের ভেতর থাকা একটি সরকারি স্কুলের ছাত্র ছাত্রী ও শিক্ষক শিক্ষিকারা, স্কুলে যাওয়া আসা তো বটেই এমনকি মিড ডে মিলের চালের গাড়ি ঢুকতে পারছে না, বলতে গেলে স্কুল তুলে নেওয়ার হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ। এতে ভয়ে হয় কেউ স্কুল ছাড়িয়ে নিয়ে অন্য স্কুলে নিয়ে যাচ্ছে ছাত্রদের, নচেৎ অনেকে স্কুলে আসছে না।

এই অবস্থায় আজ দুর্গাপুর কেমিকেলস কারখানার নিজস্ব টাউনশিপের আবাসিকরা টাউনশিপের নিরাপত্তার দায়িত্বে থাকা এজেন্সির এক বেসরকারি কর্তার গাড়ি আটকে দিয়ে তুমুল বিক্ষোভ শুরু করে দেয়। অবিলম্বে টাউনশিপের নিজস্ব টাউনশিপের মূল গেট থেকে তালা খুলে দেওয়ার দাবি জানান আবাসিকরা। প্রতিবাদে সামিল হন সরকারি ওই  স্কুলের পড়ুয়া থেকে শুরু করে শিক্ষক শিক্ষিকারাও। তুমুল বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে কোকওভেন থানার পুলিশ। কিন্তু পুলিশের সামনেও ক্ষোভে ফেটে পড়েন আবাসিকরা। শেষ পর্যন্ত প্রায় ঘন্টা খানেক পর আন্দোলনের চাপে দুর্গাপুর কেমিকেলস কারখানার নিজস্ব টাউনশিপের দরজার তালা খুলে দেওয়া হয়।  

বেসরকারি নিরাপত্তারক্ষী এজেন্সির ওই আধিকারিক জানান তিনি কর্তৃপক্ষের নির্দেশ পালন করেছেন। একে কারখানার ভবিষৎ কি তা নিয়ে রাতের ঘুম উড়েছে সবার, এর মধ্যে এই যন্ত্রনা তাদেরকে আরো আতঙ্কের মধ্যে ফেলে দিচ্ছে।

Add 1