গ্রীষ্মে ব্রণপ্রবণ ত্বকের যত্ন

গ্রীষ্মকালে ব্রণপ্রবণ ত্বক এ অনেক ধরণের সমস্যা দেখা যায়। ঘামের কারণে সেগুলি বৃদ্ধি পায়ে। কিছু সহজ উপায়ে নিজের ত্বক কে ভালো রাখুন।

author-image
Poulami Samanta
New Update
123

ফাইল ছবি

 নিজস্ব সংবাদদাতা: গ্রীষ্মের তীব্র তাপ এবং উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতা আমাদের বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত করতে পারে। যখন আমাদের ত্বকের কথা আসে, তখন আমরা যে সমস্যার মুখোমুখি হই তা হল ব্রণ, যা গ্রীষ্মের মাসগুলিতে জ্বলতে থাকে।গ্রীষ্মকাল কিছু ব্যক্তির জন্য ব্রণ এবং ব্রেকআউটের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।  উপরন্তু, অতিরিক্ত ঘাম ব্রণ খারাপ করতে পারে।

কিছু সহজ উপায়ে এর থেকে মুক্তি পান। 

১. >প্রতিদিন এক গ্লাস মৌরি ভিজানো জল খান। এটি মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে সাহায্য করে এবং হজম সহায়ক হিসাবেও কাজ করে। 

মৌরি বীজ ঐতিহ্যগতভাবে তাদের ঔষধি গুণাবলীর জন্য ব্যবহার করা হয়েছে, যার মধ্যে ব্রণ চিকিত্সার সম্ভাব্য উপকারিতা রয়েছে। তারা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের অধিকারী যা ব্রণ উপসর্গ কমাতে সাহায্য করতে পারে। বীজে অ্যানিথোল এবং লিমোনিনের মতো যৌগ রয়েছে, যা অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে যা প্রদাহকে প্রশমিত করতে এবং ব্রণের সাথে যুক্ত ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। উপরন্তু, মৌরি বীজ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা সামগ্রিক ত্বকের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে।

২. আপনার পানীয় জলে ভালা শিকড় (ভেটিভার) ভিজিয়ে রাখুন। পুষ্টিবিদরা উল্লেখ করেছেন যে উত্তর ভারতে, কুলারগুলিতে ভালা শিকড়/ভেটিভার/খুস লক্ষ্য করা সাধারণ। অনেক বাড়িতে এই উপাদানটি থেকেও ঐতিহ্যবাহী পর্দা বোনা থাকে, কারণ এটি কোনও পরিবেশগত ক্ষতি ছাড়াই সারা দিন ঘরে শীতল বাতাসের প্রচার করে। “আপনি এই মূলটি অল্প পরিমাণে জলের সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এটি প্রায় 3 ঘন্টা রাখুন এবং এটি ব্যবহারের জন্য প্রস্তুত।কেউ এই জলটি 3 দিন ব্যবহার করতে পারেন এবং তারপরে এটি রোদে শুকাতে পারেন এবং এটি ফেলে দেওয়ার আগে আরও 3 দিন ব্যবহার করতে পারেন। তবে, আপনি যদি শিকড় নষ্ট করতে না চান তবে আপনি এটিকে বডি স্ক্রাব হিসাবে ব্যবহার করতে পারেন।  ভেটিভারে এমন যৌগ রয়েছে যা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব প্রদর্শন করে, যা ব্রণের সাথে যুক্ত ব্যাকটেরিয়াকে মোকাবেলা করতে এবং আরও সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। এতে সিবাম উৎপাদনের ভারসাম্য বজায় রাখার ক্ষমতা থাকতে পারে, যা আটকে থাকা ছিদ্রগুলি প্রতিরোধ করতে এবং ব্রণ গঠনের সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে।



৩. আধা বালতি জলে কিছু চন্দন দিয়ে আপনার স্নান শেষ করুন

বাড়িতে চন্দন তৈরি করতে, একটি সাধারণ মার্বেল পাথর নিন, এতে কয়েক ফোঁটা জল যোগ করুন এবং এই পাথরে চন্দন ঘষতে থাকুন যতক্ষণ না আপনি একটি পেস্ট না পান।চন্দনের জলে গোসল শেষ করুন।  আপনি একটি শীতলতা অনুভব করবেন। এটি আপনার মুখকে করে তুলবে সতেজ, উজ্জ্বল এবং শুধু ব্রণ নয় ব্রণের দাগ থেকেও মুক্ত।  চন্দন কাঠের অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। চন্দনযুক্ত স্কিনকেয়ার পণ্যগুলি ব্যবহার করা বা ব্রণ চিকিত্সার জন্য পেশাদার পরামর্শ নেওয়ার পরামর্শ দেওয়া হয়। 

মনে  রাখবেন, আপনার নির্দিষ্ট ত্বকের অবস্থার উপর ভিত্তি করে ব্যক্তিগতকৃত মূল্যায়ন এবং চিকিত্সা পরিকল্পনার জন্য একজন চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা সর্বদা ভাল।