কর্মক্ষেত্রে যৌন হেনস্থার শিকার হচ্ছেন? আইন জানুন আর এখনই ব্যবস্থা নিন -

নিত্যদিনের চলার পথের কাঁটা হয়ে উঠেছে এই সকল কু-দৃষ্টি গুলিই। 

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
Women-Empowerment_202401210837398468_HIGHT_448_WIDTH_655-ezgif.com-resize

File Picture

নিজস্ব সংবাদদাতা: আজ মহিলারা ঘরে-বাইরে সমান ভাবে পারদর্শী। কর্মক্ষেত্রেও পুরুষদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই চালিয়ে যাচ্ছে। কিন্তু অনেক ক্ষেত্রেই এই কাঁধে ভরসার হাত রাখার বদলে অফিসের পুরুষ সহকর্মীরা কিংবা অফিসের বস হেনস্থার সেই মারাত্মক ছোঁয়ায় দিয়ে থাকেন মহিলা কর্মীদের। এমনটা কিন্তু আকসর কোনও না কোনও অফিসে ঘটে চলেছে অবিরত। কখনও মহিলারা প্রতিবাদ করেন, তো কখনও আবার চুপ করে সবটা সহ্য করে যান। যেন নিত্যদিনের চলার পথের কাঁটা হয়ে উঠেছে এই সকল কু-দৃষ্টি গুলিই। 

আরজি করের মহিলা চিকিৎসকের এই নির্মম মৃত্যু এই সকল প্রশ্নকে যেন ট্রিগার দিয়ে জাগিয়ে দিয়েছে। সকল মহিলা তাই আজ গর্জে উঠেছে। অফিসে, ট্রামে, বাসে কিংবা যাতায়াতের পথে যেসকল কু-দৃষ্টি, কু-কথা কিংবা কু-ছোঁয়া আজ মহিলারা অনুভব করছেন তার প্রতিবাদ করছেন জোরালো কণ্ঠে। পরিষ্কার ভাষায় বুঝিয়ে দিচ্ছেন, ‘আমি নারী, আমি কোনও ভোগ্য বস্তু নই’ আর ‘নো মিনস্‌ নো’।

sexual-harassment-kd1G--621x414@LiveMint
File Picture

তবে এই সবের মাঝে আইনি প্রক্রিয়াও জেনে রাখা উচিত মহিলাদের। রাজ্য মহিলা পুলিশের তরফে এমনই ভিডিও এক্স হ্যান্ডেলে প্রকাশ্যে আনা হয়েছে। ৩ মিনিটের ভিডিওই যৌন হেনস্থার ক্ষেত্রে কি করণীয় তারই ব্যাখ্যা দিয়েছেন অ্যাডিশেনাল এসপি, এসটিএফ, অনুরাধা মণ্ডল। যেকোনও কর্মক্ষেত্রে, তা সরকারি, আধা সরকারি, বেসরকারি এমনকি কোনো প্রাতিষ্ঠানিক, যাই হোক না কেন, সেই সকল ক্ষেত্রেই যদি মহিলারা যৌন হেনস্থার শিকার হন তাহলে অবশ্যই ভালো করে জেনে নিন, পুলিশ কীভাবে আপনাকে সাহায্য করতে পারবে। দেখে নিন এই ভিডিও -

59f1fbff3e9d251d008b57bb
File Picture

Adddd