কৃষ্ণ সাগর, বেসামরিক পণ্যবাহী জাহাজ, রাশিয়ার হামলা! ঘুরল খেলা

বেসামরিক পণ্যবাহী জাহাজকে লক্ষ্য করে হামলা চালিয়েছে রাশিয়া।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ম্নন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ গত ২৪ আগস্ট কৃষ্ণ সাগরের বন্দরে একটি সিভিলিয়ান কার্গো জাহাজকে লক্ষ্য করে ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী সফলভাবে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে ব্রিটেন। জাতিসংঘ সমর্থিত কৃষ্ণ সাগরের শস্য করিডোর ভেঙে পড়ার পর রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকে ওডেসা বন্দরে আটকা পড়া জাহাজগুলোকে উন্মুক্ত জলসীমায় চলাচলের অনুমতি দেওয়ার চেষ্টা করছে ইউক্রেন। ব্রিটেনের পার্লামেন্টে প্রধানমন্ত্রী ঋষি সুনাক এই মন্তব্য করেছেন, ইউক্রেনের প্রচেষ্টা শুরু হওয়ার পর এই প্রথম কোনো কর্মকর্তা কোনো জাহাজকে লক্ষ্যবস্তু করার বিষয়ে মন্তব্য করলেন। গত ১৮ আগস্ট থেকে এখন পর্যন্ত চারটি কার্গো জাহাজ ওডেসা থেকে যাত্রা করেছে।

নয়াদিল্লিতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনের বিষয়ে পার্লামেন্টে দেওয়া এক আপডেটে সুনাক বলেন, "গোপন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আমরা জানি, রাশিয়ার সামরিক বাহিনী ২৪ আগস্ট কৃষ্ণ সাগরে একটি বেসামরিক কার্গো জাহাজকে একাধিক ক্ষেপণাস্ত্র দিয়ে লক্ষ্য করে হামলা চালিয়েছে।" 

ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, লাইবেরিয়ার পতাকাবাহী একটি কার্গো জাহাজকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে রয়েছে কৃষ্ণ সাগরের একটি ক্ষেপণাস্ত্রবাহী রণতরী থেকে ছোঁড়া দুটি 'কালিবর' ক্ষেপণাস্ত্র।