দেশে নয়-বিদেশের মাটিতে রামায়ণ দেখলেন মোদী!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে জানা গেল বড় খবর।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ম্মন

নিজস্ব সংবাদদাতাঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এখানে লুয়াং প্রাবাংয়ের মর্যাদাপূর্ণ রয়্যাল থিয়েটার দ্বারা পরিবেশিত রামায়ণের লাও রূপান্তর ফালাক-ফালাম, যা ফ্রা লাক ফ্রা রাম নামেও পরিচিত, এর একটি পর্ব প্রত্যক্ষ করেছেন।

তিনি শিল্পীদের সাথে মতবিনিময় করেছিলেন এবং তাদের সাথে একটি ছবিও তুলেছিলেন। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, বিদেশ সচিব বিক্রম মিসরি এবং অন্যান্যরাও ফ্রা লাক ফ্রা রাম প্রত্যক্ষ করেন।

ল,

একটি প্রেস বিজ্ঞপ্তিতে, বিদেশ বিষয়ক মন্ত্রক (এমইএ) বলেছে, "লাওসে রামায়ণ উদযাপিত হচ্ছে এবং মহাকাব্যটি দুই দেশের মধ্যে ভাগ করে নেওয়া ঐতিহ্য এবং যুগ-প্রাচীন সভ্যতার সংযোগকে প্রতিফলিত করে। ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যের বেশ কয়েকটি দিক বহু শতাব্দী ধরে লাওসে অনুশীলন এবং সংরক্ষণ করা হয়েছে। দুই দেশ তাদের অভিন্ন ঐতিহ্যকে আলোকিত করতে নিবিড়ভাবে কাজ করছে।

বিদেশ মন্ত্রকের মতে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া লাওসের ভ্যাট ফোউ মন্দির এবং সংশ্লিষ্ট স্মৃতিস্তম্ভগুলি পুনরুদ্ধারের সাথে জড়িত। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী, শিক্ষা ও ক্রীড়া মন্ত্রী, ব্যাংক অব লাওসের গভর্নর এবং ভিয়েনতিয়েনের মেয়রসহ বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

রামায়ণ নৈপুণ্য প্রত্যক্ষ করার আগে, প্রধানমন্ত্রী মোদী ভিয়েনতিয়েনের সি সাকেত মন্দিরের শ্রদ্ধেয় মঠাধ্যক্ষ পরম শ্রদ্ধেয় মহাভেথ মাসেনাইয়ের নেতৃত্বে লাওসের কেন্দ্রীয় বৌদ্ধ ফেলোশিপ অর্গানাইজেশনের প্রবীণ বৌদ্ধ সন্ন্যাসীদের একটি আশীর্বাদ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।