অনলাইনে হোটেল বুকিং? সাবধান!

অনলাইনে হোটেল বুকিং করেন তো? কোনও একটি বিশ্বস্ত সাইটে দেখে, সেখান থেকে আমরা ঝট করে বুক করে দিই। কিন্তু এখানেই লুকিয়ে রয়েছে বিপদ।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
ezgif.com-gif-maker (5) (1).jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: আমাদের চলতি জীবনে ডিজিটাল প্ল্যাটফর্ম কিংবা টেকনলজি অনেক বেশি প্রভাব খাটায়। অন্তত কোনও পেমেন্ট করার সময় আমরা সাধারণত অনলাইন ট্রানজেকশনকেই বেছে নিই। কেননা এই বিষয়টি চটজলদি হয় আর সহজে হয়েও যায়। তাই ডিজিটাল ইন্ডিয়া যতনা আমরা চালিত করি, তার থেকে অনেক বেশি তারা আমাদেরকে চালিত করে। আর এখানেই লুকিয়ে রয়েছে বিপদ।

অনলাইনে হোটেল বুকিং করেন তো? কোনও একটি বিশ্বস্ত সাইটে দেখে, সেখান থেকে নির্দিষ্ট ট্যারিফ পছন্দ করে আমরা ঝট করে বুক করে দিই। এতে কাজ অনায়াসে হয়ে যায়। কিন্তু জানেন কি এই অনায়াসের কাজ আপনার জীবনে বিপদ ডেকে আনতে পারে? এমনকি আপনার জমানো, কষ্টার্জিত অর্থ নিমেশে গায়েব হয়ে যেতে পারে আপনারই চোখের সামনে। আর অবলীলায় দেখা ছাড়া আর কিছুই করার থাকবে না আপনার।

এই মুহুর্তে এরকম ভাবেই হোটেল বুকিং-এর নামে বড়সড় চক্র চালাচ্ছে কিছু দল। তাঁদের প্রকৃত পরিচয় এখনও সামনে না এলেও এই ভাবেই বিভিন্ন জায়গার সাইট খুলে সেখানে ফোন নম্বর দিয়ে রাখছে দুষ্কৃতীরা। যে সোশ্যাল সাইট গুলি ফাঁদ পাতার জন্যে তৈরি করা হচ্ছে, তা এতোটাই নিখুঁত ভাবে তৈরি করা হচ্ছে যে এক ঝলক দেখে কেউই ঠাহর করতে পারবেন না যে এটা আসলে ফাঁদ। যে ফোন নম্বর দেওয়া থাকছে সেই ফোন নম্বর হোটেলের নামেই রেজিস্ট্রার করা। তাই সেখানেও কিছু বোঝার উপায় নেই।

এরপরই শুরু হয় আসল অধ্যায়। আপনার সাথে ফোনের ওপারে থাকা ব্যক্তি এমন ভাবেই কথা বলবেন, যে তাতে সন্তুষ্ট আপনি হবেনই। এরপরই তাঁর কথা একপ্রকার নিশ্চিত ধরে নিয়েই পেমেন্ট করবেন। পেমেন্টের মাধ্যম হতে পারে গুগল পে, পেটিএম কিংবা ফোন পে। সেখান থেকে পেমেন্ট করতেই গল্প শেষ! তাঁদের কাছ থেকে রিসিপ্ট বা ইনভয়েস চাইলে আর কোনও কিছুই আপনি পাবেন না। আবার এরকমটাও হতে পারে ইনভয়েস দেওয়ার নাম করে এমন অনলাইন ট্রানজ্যাকশন আপনাকে দিয়ে তারা করাবে যে আপনার কাছ থেকে পুনরায় অর্থ চলে যাবে তাঁদের অ্যাকাউন্টে।

ইতিমধ্যেই সাইবার ক্রাইমে এরকম হোটেল বুকিং সংক্রান্ত একাধিক অভিযোগ জমা পড়েছে। আর বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে এই সংক্রান্ত জালিয়াতিতে যুক্ত হচ্ছে বহু প্রচলিত, গুরুত্বপূর্ণ হোটেলের নাম। যে নাম দেখে আপনি সহজেই হোটেল বুক করবেন। আর তাতেই এই হ্যাকারদের ফাঁদে পা দেবেন আপনি।

তাই সকলের উদ্দেশ্যে একটাই বিষয় বলার, অনলাইনে হোটেল বুকিং করার আগে ভালো করে সেই হোটেল সম্পর্কে জানুন। প্রয়োজনে, কয়েকদিন সার্চ করুন। আর পেমেন্ট করার বিষয়ে যদি NEFT কিংবা ব্যাঙ্ক ট্রানজেকসশন করার সুযোগ থাকে তাহলে সেই পথেই হাঁটুন। আর সবচেয়ে ভালো হয় যদি বিশ্বস্ত যে সকল সাইট হোটেলের খোঁজখবর দেয়; যেমন – গোআইবিবো, মেক মাই ট্রিপ ইত্যাদি এই ধরনের সাইট গুলির ওপর ভরসা রাখুন। এতে আপনার সার্ভিস চার্জ হয়তো একটু বেশি যাবে, কিন্তু কোনও জালিয়াতির শিকার হবেন না।