পিস্তল...সিগারেট গুঁজে Ragging! পড়ুয়া ক্লাস সেভেনের

Ragging নিয়ে টনক যেন নড়ছে না। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নদিয়ার প্রথম বর্ষের ছাত্রের মৃত্যু নিয়ে যখন বিস্তর শোরগোল, তখন তার জেলা নদিয়াতেই আবার এক ঘটনা ঘটেছে।

author-image
Anusmita Bhattacharya
New Update
smokingragging

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: শিক্ষক দিবসে সপ্তম শ্রেণির এক ছাত্রকে Ragging করার অভিযোগে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পাঁচ ছাত্রকে বহিষ্কার করা হল স্কুল থেকে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ছাত্রের মৃত্যু নিয়ে যখন রাজ্য জুড়ে উত্তাল পরিস্থিতি, তখন তার জেলা নদিয়াতেই এমন ঘটনা ঘটেছে।

নদিয়ার কৃষ্ণনগর কলেজিয়েট স্কুলের গেটে শুক্রবার একটি নোটিস ঝোলানো হয়। তাতে মোট পাঁচ ছাত্রকে বহিষ্কারের তথ্য দেওয়া হয়। জানা গেছে যে গত ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস উপলক্ষে একাদশ-দ্বাদশ শ্রেণির ছাত্ররা নিচু ক্লাসের পড়ুয়াদের ক্লাস নিয়েছিল। অভিযোগ ওঠে যে পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির বেশ কিছু ছাত্রকে ওই ক্লাস চলাকালীন ইউনিফর্ম খুলে দাঁড়িয়ে থাকতেও বাধ্য করা হয়। বেশ কয়েকজন ছাত্রের মুখে সিগারেট গুঁজে দিয়ে তাতে টান দিতে বাধ্য করা হয় বলে অভিযোগ উঠে আসে। শুধু তাই নয়, এই নিয়ে শিক্ষকদের কাছে অভিযোগ করলে পরিণতি খারাপ হবে বলে পিস্তল উঁচিয়ে হুমকি দেওয়া হয় সেই আক্রান্তদের। যদিও শেষ পর্যন্ত শিক্ষকরা এই অভিযোগ সম্পর্কে জানতে পারে। তার পর এই ব্যবস্থা নেওয়া হয় অভিযুক্তদের বিরুদ্ধে। পাশাপাশি, আগ্নেয়াস্ত্র নিয়ে হুমকি দেওয়ার যে অভিযোগ উঠেছে, সেটি আসল কিনা এবং কোথা থেকে আগ্নেয়াস্ত্র ওই অভিযুক্ত ছাত্র পেয়েছে, তা নিয়ে তদন্ত শুরু হয়েছে।

কৃষ্ণনগর কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মনোজ বিশ্বাস এই নিয়ে জানিয়েছেন যে কয়েকজন ছাত্রের বিরুদ্ধে বেশ কিছু অভব্য আচরণের অভিযোগ উঠেএসেছে। সব মিলিয়ে পাঁচ জনকে সাসপেন্ড করা হয়েছে। পাশাপাশি অভিযুক্ত ছাত্রদের সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া নিয়ে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে যে এই অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত অভিযুক্ত ছাত্রদের স্কুলে পাঠাতে বারণ করে দেওয়া হয়েছে তাদের অভিভাবকদের। এই বিষয়ে প্রধান শিক্ষকও থানায় লিখিতভাবে অভিযোগ জানিয়েছেন বলে  জানা গেছে। পাশাপাশি অভিভাবকদের সঙ্গে এক মত হয়ে বাড়তি সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে স্কুলে এবার।

উল্লেখ্য, গত ৯ অগস্ট নদিয়ার বগুলা থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়া প্রথম বর্ষের এক ছাত্রের অস্বাভাবিক মৃত্যু হয়। মেইন হস্টেলের বিল্ডিংয়ের নীচে তার দেহ পাওয়া যায় পোশাকহীন এবং রক্তাক্ত অবস্থায়। অভিযোগ ওঠে যে সিনিয়রদের Ragging- এর শিকার হয়েছে ওই পড়ুয়া। গ্রেফতার করা হয় কিছু প্রাক্তন ও কিছু বর্তমান পড়ুয়াকে। এবার মৃত ছাত্রের জেলাতেও সেই এক Ragging- এর অভিযোগে বহিষ্কৃত হল পাঁচ ছাত্র।