বাদ গেল না, সেনাবাহিনীকেও এবার থেকে কন্ট্রোল করবে AI

ভারতীয় সেনাবাহিনীর জন্য AI-ভিত্তিক অটোনোমাস মাল্টি ওয়েপন এনগেজমেন্ট সিস্টেম তৈরি করা হয়েছে।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
ezgif.com-webp-to-jpg (45) (1).jpg

File Picture

নিজস্ব সংবাদদাতা: ভারতীয় সেনাবাহিনীতেও এবার যুক্ত হয়ে গেল AI সিস্টেম। জম্মুতে নর্থ টেক সিম্পোজিয়ামে প্রদর্শিত ভারতীয় সেনাবাহিনীর জন্য AI-ভিত্তিক অটোনোমাস মাল্টি ওয়েপন এনগেজমেন্ট সিস্টেম (অ্যান্টি ড্রোন সিস্টেম) তৈরি করা হয়েছে। সেনাবাহিনীর সাথে এই AI সিস্টেমের পরিচয় করানো হয়েছে।  

এক্ষেত্রে এআরসি ভেঞ্চারস-এর আরএন্ডডি ইঞ্জিনিয়ার, আরিয়ান সিং জানিয়েছেন, “এর পেলোড ক্ষমতা ১২ কেজি। একাধিক পেলোড সংযুক্ত করা যেতে পারে যেমন থার্মাল ক্যামেরা, রাডার। একটি ফায়ারিং প্ল্যাটফর্মও এতে একত্রিত করা যেতে পারে। LTE এবং Wi-Fi ব্যান্ড উভয়ই ব্যবহার করা হয়েছে এই সিস্টেমে। স্বল্প পরিসরের জন্য, Wi-Fi ব্যবহার করা যেতে পারে। LTE 10 কিলোমিটার পর্যন্ত দূরত্বের জন্য ব্যবহার করা যেতে পারে। যেকোনো ভূখণ্ডে ব্যবহার করা যেতে পারে অ্যান্টি ড্রোন সিস্টেমকে”।

 

এদিন এই বিষয়ে লেফটেন্যান্ট কর্নেল মিহির বলেন, “এটিকে ৩টি ভাগে ভাগ করা হয়েছে। প্রথমটি অস্ত্রের প্ল্যাটফর্ম, এই প্ল্যাটফর্মে এলএমজি, রাইফেল এবং কারবাইনের মতো অনেক ধরনের অস্ত্র রাখা যাবে। দ্বিতীয়টি একটি এআই-ভিত্তিক ল্যাপটপ এবং তৃতীয়টি কন্ট্রোলার বক্স। এটির মূলত দুটি মোড রয়েছে - অটোনমাস এবং ম্যানুয়াল। স্বায়ত্তশাসিত বা অটোনমাস মোডে, এই অ্যান্টি ড্রোন সিস্টেম ড্রোন নিজেই সনাক্ত করে এবং ট্র্যাক করে। অপারেটরকে লক্ষ্যবস্তুকে হত্যা করার অনুমতি দেয়। ম্যানুয়াল মোডে এই সব কিছুই কন্ট্রোলারকে করে দিতে হয়। এই ধরনের AI সিস্টেম সেনাবাহিনীকে আরও টেকনিকালি শক্তিশালী করে বলেই মত সেনাবাহিনী।