বাদল অধিবেশনের আগেই সংসদে উঠবে ঝড়, প্রস্তুত কি উভয় কক্ষ?

গত তিন মাস ধরে মণিপুর হিংসার কোনও সমাধান হয়নি। ওখানকার মানুষজন আজও ভয়ে দিন কাটাচ্ছেন। সেই বিষয়ই এবার জোরালো হতে চলেছে বাদল অধিবেশনের উভয় কক্ষে।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
parliament3.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: সংসদের বাদল অধিবেশন আজ থেকেই শুরু হওয়ার কথা। অথচ তার আগেই অধিবেশন স্থগিত করছেন সাংসদরা। একে একে লিখিত হলফনামা জমা করে অধিবেশন থেকে অব্যাহতি নিচ্ছেন সাংসদরা। কিন্তু কারণটা কি? কারণটা হল মণিপুর হিংসা।

গত তিন মাস ধরে চলা মণিপুর হিংসার কোনও সমাধান হয়নি। ওখানকার মানুষজন আজও ভয়ে দিন কাটাচ্ছেন। সেই বিষয়কেই গুরুত্ব দিচ্ছেন একাধিক সাংসদ। তাদের দাবি, কেন্দ্র এই বিষয়ে একেবারেই সজাগ নয়। মোদি কোনও রকম কোনও প্রতিক্রিয়াও দেননি। আর তাই এবার প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে বাদল অধিবেশন শুরুর আগেই বিরোধীরা এককাট্টা হয়ে আলোচনায় বসছেন। যা জানা যাচ্ছে, এদিন অধিবেশন শুরুর আগেই আলোচনায় বসবেন বিজেপি বিরোধী সাংসদরা। মণিপুর হিংসায় প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপ করতেই হবে, সংসদে তাই দাবি জানাবেন তারা। একই সাথে অনেকেই অধিবেশন শুরুর আগেই তা স্থগিত করছেন বলেও জানা যাচ্ছে।

এদিন প্রথম কংগ্রেস লোকসভা সাংসদ মনীশ তিওয়ারি মণিপুর হিংসা নিয়ে আলোচনা করার আবেদন জানিয়ে অধিবেশন স্থগিত করেন। তারপর একে একে সিপিআই সাংসদ বিনয় বিশ্বম, কংগ্রেস সাংসদ মানিকম ঠাকুর, এআইএমআইএম সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি, RJD সাংসদ মনোজ ঝা, কংগ্রেস সাংসদ রঞ্জিত রঞ্জন, কংগ্রেস সাংসদ গৌরব গগৈ ২৬৭ ধারার অধীনে নোটিশ দিয়ে অধিবেশনের স্থগিতের বিষয়টি জানান। আর প্রত্যেকের দাবিতে একটা বিষয়ই গুরুত্ব পেয়েছে। মণিপুর নিয়ে আলোচনায় বসতে হবে কেন্দ্রকে।

অন্যদিকে, কংগ্রেস সাংসদ শক্তিসিং গোহিল "গুজরাটের সমাধিয়ালা গ্রামে দুই দলিত হত্যা"র বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য রাজ্যসভায় ‘জিরো আওয়ার’ নোটিশ দাখিল করেছেন। তিনি নিজেও এই বিষয়টি নিয়ে আলোচনা চেয়েছেন।