আজ ওয়ার্ল্ড সুশি ডে !

আজ আন্তর্জাতিক সুশি দিবস 2023। এখানে এটি সম্পর্কে কিছু তথ্য এবং আপনার এই পছন্দের আইটেমটি বাড়িতে তৈরি করার কিছু সহজ টিপস রয়েছে ।

author-image
Poulami Samanta
আপডেট করা হয়েছে
New Update
123

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা: সুশি এখন আর ভাতের মন্ড বা  এবং seaweed-এর   চাদরে গড়িয়ে পড়া কাঁচা মাছ নয় । এটি শাকসবজি বা উদ্ভিদ-ভিত্তিক খাবারের একটি সুস্বাদু রোল-আপে বিকশিত হয়েছে, যা আমিষভোজীদের পাশাপাশি নিরামিষভোজী উভয়ের কাছেই আকর্ষণীয়।

আজ 18 জুন, 2023-এ পালিত হচ্ছে  আন্তর্জাতিক সুশি দিবস। এই উপলক্ষ্যে সুশির অপ্রতিরোধ্য লোভনীয়তাকে শ্রদ্ধা জানানো হয়, একটি ঐতিহ্যবাহী জাপানি খাবার যা সীমানা অতিক্রম করে বিশ্বব্যাপী হয়ে উঠেছে। যদিও এটা সত্য যে জাপানি রেস্তোরাঁগুলি আমাদের দেশে  প্রচুর নাও হতে পারে,তবে  আপনার সুশির আকাঙ্ক্ষা পূরণ করার জন্য এখনও প্রচুর জায়গা রয়েছে। প্রকৃতপক্ষে, অসাধারণ রন্ধনসম্পর্কীয় অভিজ্ঞতার জন্য সুশি অনেক দুঃসাহসিক খাদ্যরসিকদের পছন্দের হয়ে উঠেছে।

এটি মূলত  ভাত , ভিনেগার, লবণ এবং অন্যান্য উপাদানের সাথে ফার্মেন্টেড মাছ দিয়ে  তৈরি করে। যদিও আমরা আজকে যা জানি তা হল জাপানি রেস্তোরাঁর মালিক হানায়া ইয়োহেই-এর মস্তিষ্কপ্রসূত৷ তিনি ১৯২৪ সালে নিগিরিজুশি বা নিগিরির  প্রবর্তন করেন, যেখানে সামুদ্রিক খাবার হাতে চাপা ভিনেগারযুক্ত চালে বানিয়েছিলেন তিনি ।

এটি ভুল ধারণা যে  সুশি শুধুমাত্র সামুদ্রিক খাবার প্রেমীদের মধ্যে সীমাবদ্ধ। শুধু ভারতেই নয়, সারা বিশ্বে অ্যাসপারাগাস, অ্যাভোকাডো, শসা, ক্রিম পনির ইত্যাদির মতো উপাদানগুলি ব্যাপকভাবে উঠে আসছে। বাড়িতে সুশি তৈরি করা কঠিন নয়; এটি কেবল সমস্ত সরঞ্জাম, উপাদান এবং অনুশীলনের বিষয়ে।

আপনার যা দরকার তা হল সুশি চাল, নরি শীট, চালের ভিনেগার এবং চিনি।  সরঞ্জামের জন্য দুটি জিনিস আপনার একেবারে প্রয়োজন হবে: সুশির চাল রান্না করার জন্য একটি রাইস কুকার এবং একটি সুশি ম্যাট । আপনার যদি পরবর্তীটি না থাকে তবে আপনি সুশি তৈরি করতে বাটার পেপারও ব্যবহার করতে পারেন। একটি ধারালো পেশাদার ছুরি ঠিক ততটাই গুরুত্বপূর্ণ যদি আপনি পুরোপুরি আকৃতির সুশি পেতে চান। ভারতীয় বাড়িতে  সুশি তৈরি করতে সহজে সবজি যেমন গাজর, বিন্স , শসা এবং অ্যাসপারাগাস ব্যবহার করতে পারেন।  বাড়িতে সুশি তৈরি করার সময় আপনি চিংড়ি ব্যবহার করতে পারেন, যা বাজারে সহজেই পাওয়া যায়। সালমন আরেকটি বিকল্প যা অনলাইন বিশেষ দোকানের মাধ্যমে প্রি-অর্ডার বা কেনা যায়।  ভিনেগার এ সুশি রাইস মিশিয়ে তার উপর নরি শীট রেখে আপনার পছন্দের উপাদান দিয়ে বানিয়ে ফেলুন সুশি।  সুশি হালকা সয়া সস, ওয়াসাবি পেস্ট এবং ভিনেগারযুক্ত আদা বা গারির সাথে ভালভাবে যায়।