ইন্দো-চীন সাংস্কৃতিক ঐতিহ্য বিনিময় অনুষ্ঠান

ইয়ুথ ডেলিগেশন মিট।

author-image
Adrita
New Update
হয়

অনুরাধা মজুমদার

( লেখক চীন সফররত প্রতিনিধি দলের নেতা ছিলেন ) 

চীনের ইউনান প্রদেশে যাত্রা আমার কাছে একটি স্মরণীয় অভিজ্ঞতা। এটি আমার মনে দেশটির জন্য এক গভীর অনুভূতির জন্ম দিয়েছে।

ইয়ুথ ডেলিগেশনের যে বৈঠকটি তারা আয়োজন করেছিল, তাতে আমাকে ১২ জন প্রতিভাবান শিল্পীর দলে যুক্ত করেছিল। প্রত্যেকে তাদের নিজস্ব বিশিষ্টতার সাথে আমাকে সহযোগিতা করেছেন। 

এই বৈঠকটি চীনের সমৃদ্ধশালী সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে গভীরভাবে যুক্ত করেছে এবং এক শক্তিশালী বন্ধন, বন্ধুত্ব ও সহযোগিতা তৈরি করেছে।

এই অনুষ্ঠানে ভারত ও চীন উভয়ই প্রাচীন সভ্যতার অংশ হওয়ায়, চীনা ভাইদের সাথে ভ্রাতৃত্ব এবং সাধারণ সম্পর্ক প্রতিষ্ঠার দিকে এটি পরিচালিত করেছে।

এটি আমাকে ' वसुधैव कुटुम्बकम् ' বা ' বিশ্ব একটি পরিবারে বিশ্বাসী ', এই চিন্তায় ভাবিত করেছে। 

এই অনুষ্ঠানের সবচেয়ে উল্লেখযোগ্য দিক ছিল, ' রবীন্দ্রনাথ ঠাকুরের চীন সফরের শতবর্ষ উদযাপন '। এটি চীনা এবং ভারতীয় উভয় নৃত্যশিল্পী এবং সঙ্গীতজ্ঞদের দ্বারা মিলিতভাবে পরিচালিত একটি উপস্থাপনা।

এটিতে " ডাইনামিক ইউনান " নামে একটি বিশেষ নাটককে দেখানো হয়েছে, যা প্রকৃতি এবং মানুষের সম্পর্ককে কেন্দ্র করে গড়ে উঠছে। এটির পরিচালনা করেছেন মিসেস ইয়াং লিপিং এবং নির্দেশনায় ছিলেন মিস ইয়াং উ।

এছাড়াও, অপেরার মাধ্যমে আমি বৃষ্টির ফোঁটার মধ্যে ময়ূর নৃত্য এবং তীর্থযাত্রা সম্পর্কিত একটি বিশেষ অনুষ্ঠান দ্বারা অনুপ্রাণিত হয়েছি।

আমি তাদের আন্তরিক আতিথেয়তা দ্বারাও বিশেষভাবে অনুপ্রাণিত এবং আপ্লূত হয়েছি। যা আমার মধ্যে তাদের সাথে এক পারিবারিক সংযোগের অনুভূতিকে প্রতিফলিত করেছে। আমি এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে সম্মানিতবোধ করেছি।

এছাড়াও আমি কৃতজ্ঞ কেননা, মিঃ হাউ ইউনফেং, ডেপুটি ডিরেক্টর, ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ অ্যান্ড কোঅপারেশন ডিপার্টমেন্ট, ইউনান আর্টস ইউনিভার্সিটি এবং মিসেস চেন ওয়েনটিং, ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ অ্যান্ড কোঅপারেশন ডিপার্টমেন্ট, ইউনান আর্টস ইউনিভার্সিটি পুরো ইভেন্টে তারা আমাকে গাইড করেছিলেন।

এছাড়াও আমি জগদীশ এবং চীনা প্রতিনিধি দলের সদস্যদের বিশেষ ধন্যবাদ জানাই। তাদের নিরন্তর নির্দেশনা আমাদের অনুপ্রাণিত করেছে। 

সেইসাথে দলের ১২ জন শিল্পীকেও আমি অনেক ধন্যবাদ জানাই। তাদের কাছ থেকে আমি অনেক কিছু শিখেছি। 

এই অসাধারণ সাংস্কৃতিক ও শিক্ষামূলক পারস্পরিক সম্পর্ক বিনিময়ের অনুষ্ঠানে আমাকে অংশগ্রহণ করার এবং সুযোগ দেওয়ার জন্য আমি কলকাতায় গণপ্রজাতন্ত্রী চীনের কনসাল জেনারেলের কাছে গভীরভাবে কৃতজ্ঞ। 

Adddd