অপারেশন অজয়, দেশে ফিরে খুশি ২১২ জন ভারতীয়

যুদ্ধ বিধ্বস্ত ইসরায়েল থেকে ২১২ জন ভারতীয় নাগরিককে নিয়ে প্রথম ফ্লাইট দিল্লিতে অবতরণ করল আজ।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
ezgif.com-gif-maker (54).jpg

File Picture

নিজস্ব সংবাদদাতা: ভারতের অপারেশন অজয়, আর তার সাহায্যে দেশে ফিরল ভারতীয় নাগরিকরা। ইউক্রেনের পর ভারতের ফের এক যুদ্ধাভিযান। যুদ্ধ পরিস্থিতির মুখে দাঁড়িয়ে দেশের নাগরিকদের দেশে ফেরানোর এক অদম্য অভিযানই হল ‘অপারেশন অজয়’। যুদ্ধ বিধ্বস্ত ইসরায়েল থেকে ২১২ জন ভারতীয় নাগরিককে নিয়ে প্রথম ফ্লাইট দিল্লিতে অবতরণ করল আজ। বিমানবন্দরে তাঁদেরকে অভ্যর্থনা জানান কেন্দ্রীয় মন্ত্রী। স্বাভাবিক দেশে ফিরে খুশি ভারতীয়রা। কেননা গত সাত দিন ধরে ইসরায়েলের যে চিত্র তারা দেখছেন তা অতীব ভয়ঙ্কর। সারাক্ষণ সাইরেনের শব্দে ঘুম উড়েছিল প্রায়ই। তবে ভারতীয় এমব্যাসির ভূমিকায় খুশি সকল প্রবাসী ভারতীয়ই।

ইসরায়েল থেকে ফিরে আসা একজন ভারতীয় নাগরিকের কথায়, “এই প্রথম আমরা সেখানে এই পরিস্থিতির মুখোমুখি হচ্ছি। আমাদের ফিরিয়ে আনার জন্য আমরা ভারত সরকার, বিশেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে অত্যন্ত কৃতজ্ঞ। আমরা শান্তির আশা করছি। যত তাড়াতাড়ি সম্ভব যাতে আমরা ফের কাজে ফিরে যেতে পারি”।

 

একই কথা শোনা গেল, আরও এক ভারতীয় নাগরিকের গলায়। ইসরায়েল থেকে ফিরে আসা এক ভারতীয় নাগরিক বলেন, "আমি তেল আবিবে অবস্থিত ভারতীয় দূতাবাসকে ধন্যবাদ জানাই। তারা আমাদের পাশে থেকেছেন। আমরা পোর্টালে নাম নিবন্ধিত করতেই সাহায্য পেয়েছি করেছি। অপারেশন অজয় দারুণ এক অনুভূতি। আমরা ভারত ফিরে আসতে পেরে খুব খুশি”।

আরও এক নাগরিকের কথায়, “যখন এই সব শুরু হয়েছিল তখন থেকে আমরা ভারত সরকারের সাথে যোগাযোগে ছিলাম। তারা হোয়াটসঅ্যাপ গ্রুপে সক্রিয় ছিল এবং আমাদের সাথে যোগাযোগ করছিল। তারা আমাদের সাথে সহযোগিতা করছিল, সমস্ত তথ্য সরবরাহ করছিল। ভারতীয় দূতাবাসের এহেন পাশে থাকা সত্যিই চমৎকৃত। নিজেদের দেশে ফিরে এখন ভীষণ সুরক্ষিত অনুভব করছি”।

 

এই মুহুর্তে ইসরায়েলে আটকে রয়েছেন প্রায় ১৮ হাজার ভারতীয়। এই রকম ভাবে ধীরে ধীরে সকলকেই ফিরিয়ে আনা হবে বলে জানা যাচ্ছে।

hiren