হারবে বিজেপি-মিশে গেল ইন্ডিয়া জোট! ৭০টি আসনে লড়বে জেএমএম-কংগ্রেস-বিরাট ঘোষণা

ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে একসঙ্গে লড়বে ইন্ডিয়া জোট।

author-image
Aniruddha Chakraborty
New Update
hemant soren 22222

file pic

নিজস্ব সংবাদদাতাঃ ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন শনিবার ঘোষণা করেছেন যে ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে ইন্ডিয়া জোট একসাথে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) এবং কংগ্রেস রাজ্য বিধানসভার ৮১ টি আসনের মধ্যে ৭০ টিতে প্রতিদ্বন্দ্বিতা করবে।

হেমন্ত সোরেন বলেন, বাকি আসনগুলোতে ভারত জোটের অন্যান্য দলগুলো প্রতিদ্বন্দ্বিতা করবে এবং আরজেডি ও বাম দলগুলোর সাথে আলোচনা চলছে।

সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন ঝাড়খণ্ডের কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত গুলাম আহমেদ মীরও। ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে একসঙ্গে লড়বে ইন্ডিয়া জোট। সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে রাজ্যের ৭০ টি আসনে জেএমএম এবং কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করবে। বাকি আসনগুলি নিয়ে আরও আলোচনা করা হবে।

২০১৯ সালের বিধানসভা নির্বাচনে, ইউপিএ (সংযুক্ত প্রগতিশীল জোট) এর অংশ হিসাবে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা ৮১ সদস্যের বিধানসভায় ৪৩ টি আসনে, কংগ্রেস ৩১ টি আসনে এবং রাষ্ট্রীয় জনতা দল সাতটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। বিজেপির ২৫টি আসনের বিপরীতে ইউপিএ ৪৭টি আসন জিতে জয়লাভ করে।

ঝাড়খণ্ডের মন্ত্রী তথা কংগ্রেস নেতা বান্না গুপ্তা বলেছেন, ইন্ডিয়া অ্যালায়েন্স সুচারুভাবে তাদের কাজ করছে এবং মানুষ রাজ্যে ক্ষমতাসীন জোট সরকার চালিয়ে যাওয়ার জন্য ভোট দেবেন।

তিনি বলেন, "আমাদের দায়িত্বপ্রাপ্ত, রাজ্য সভাপতি, সিএলপি নেতা একসঙ্গে ইন্ডিয়া অ্যালায়েন্স টিমের সঙ্গে বসেছিলেন। সবকিছু খুব নিয়মতান্ত্রিক হয়ে গেছে। কোথাও 'যদি বা কিন্তু' বলে কিছু নেই। ইন্ডিয়া অ্যালায়েন্স তার কাজ সুচারুভাবে করছে। আমরা খুব আত্মবিশ্বাসের সঙ্গে বলছি, ঝাড়খণ্ডের মানুষ হেমন্ত সোরেনের নেতৃত্বাধীন ইন্ডিয়া অ্যালায়েন্স সরকারকে ফের সুযোগ দেবেন।" 

প্রসঙ্গত, ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন ১৩ নভেম্বর এবং ২০ নভেম্বর দুই দফায় অনুষ্ঠিত হবে। ভোট গণনা হবে ২৩ নভেম্বর।