ভয়াবহ যুদ্ধ, ধ্বংস সব, চারিদিকে মৃতদেহের স্তূপ! এবার সম্পর্ক ছিন্ন করল দুই নেতা

ইসরায়েলি বাহিনীর হামলায় ধ্বংস গাজা।

author-image
Aniruddha Chakraborty
New Update
ম।,ম

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ শনিবার অর্থাৎ আজ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, "গাজা উপত্যকায় ইসরায়েলের কর্মকাণ্ডের কারণে আমি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে সব ধরনের যোগাযোগ ছিন্ন করেছি। নেতানিয়াহু এখন আর এমন কেউ নন যার সঙ্গে আমরা কথা বলতে পারি। আমরা তাকে ছেড়ে দিয়েছি।"

২৫ শে অক্টোবর, তুর্কি রাষ্ট্রপতি, যিনি সম্প্রতি সেপ্টেম্বরে নিউ ইয়র্কে বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে দেখা করেছিলেন, ঘোষণা করেছিলেন যে তিনি ইসরায়েল ভ্রমণের সমস্ত পরিকল্পনা পরিত্যাগ করছেন, দাবি করেছেন যে ইসরায়েলি প্রধানমন্ত্রীর দ্বারা "অপব্যবহার" করা হয়েছে।

গাজায় ইসরাইলের প্রতিশোধের বিষয়ে তিনি বলেন, 'আপনি অন্য কোনো রাষ্ট্র পাবেন না, যার সেনাবাহিনী এমন অমানবিক আচরণ করেছে।' 

ফিলিস্তিনি হামাসের স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার ঘোষণা করেছে যে ইসরায়েলের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকায় ৩,৯০০ শিশুসহ ৯,৪৮৮ জন নিহত হয়েছে।

এছাড়া, গত ২৯ অক্টোবর তুরস্ক থেকে সব কূটনীতিক প্রত্যাহারের ঘোষণা দেয় ইসরায়েল। 

শনিবার এরদোগান স্পষ্ট করে বলেন, 'তুরস্ক ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে না। সম্পর্ক পুরোপুরি ছিন্ন করা সম্ভব নয়, বিশেষ করে আন্তর্জাতিক কূটনীতিতে। আমি বিশ্বাস করি যে নেতানিয়াহু মূলত সহিংসতার জন্য দায়ী এবং তিনি নিজের নাগরিকদের সমর্থন হারিয়েছেন। তাকে যা করতে হবে তা হলো সরে দাঁড়ানো এবং এই পরিস্থিতির অবসান ঘটানো।' 

hire