বিশেষ ইডি আদালতের অনুমোদন, তবে কি নজরে আরও কোনও বড় মাথা?

এবার আরও তিনটি বিশেষ PMLA কোর্ট পেয়ে গেল ইডি। এর ফলে কাজের গতি ফিরবে বলেই মনে করছেন ইডি আধিকারিকরা। কিন্তু এতোটা দ্রুততার সাথে কেন? তবে কি কৌস্তভ রায়ের পর নজরে অন্য কেউ?

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
ezgif.com-webp-to-jpg (63) (1).jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: বহু বিতর্ককে সত্যি করে ইডির হাতে গ্রেফতার হলেন কৌস্তভ রায়। আর্থিক অনিয়মের অভিযোগে সোমবার গভীর রাতে এই ব্যবসায়ীকে গ্রেফতার করা হয় বলে জানা যাচ্ছে। এই ব্যবসায়ী কৌস্তভ রায় দীর্ঘদিন ধরেই তৃণমূলের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত। যা জানা যাচ্ছে, বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিতে অসঙ্গতি মেলায় তাঁকে গ্রেফতার করে ইডি।

কিন্তু এখানেই ফের মাথাচাড়া দিচ্ছে নিয়োগ দুর্নীতি মামলা। কেননা সম্প্রতি, রাজ্যে আরও নতুন তিনটি ইডি আদালত গঠনের অনুমোদন দিয়েছে কলকাতা হাইকোর্ট। রাজ্যে এতদিন পর্যন্ত একটি মাত্র PMLA কোর্ট ছিল। চিটফান্ড সহ একাধিক আর্থিক দুর্নীতি মামলা, চাকরি নিয়োগ সংক্রান্ত আর্থিক লেনদেন সংক্রান্ত মামলা সেই আদালতের বিচারাধীন ছিল। কিন্তু মামলার পর মামলা-ফাইলের পাহাড় জমছিল আদালতে। ফলে একাধিক সময়েই দেখা যাচ্ছিল, মামলার বিচার প্রক্রিয়া অত্যন্ত দেরি হচ্ছে। একই সঙ্গে নতুন অভিযুক্ত গ্রেফতার হলেও তাঁদের আদালতে পেশ করতেও অনেকটা দেরি হচ্ছিল। ফলে সমস্যায় পড়ছিলেন ইডি আধিকারিকরা।

সেই সমস্যা কাটাতেই এবার আরও তিনটি বিশেষ PMLA কোর্ট পেতে চলেছে ইডি। ফলে কাজের গতি ফিরবে বলেই মনে করছেন ইডি আধিকারিকরা। কিন্তু এখানেই সবচেয়ে বড় প্রশ্ন উঠছে, এতোটা দ্রুততার সাথে PMLA কোর্ট কি করে পেয়ে গেল ইডি। কৌস্তভ রায় ব্যবসায়ী এবং তৃণমূল ঘনিষ্ঠ হওয়ার পাশাপাশি এক জনৈক সংবাদমাধ্যমের মালিকও। রাজনীতির অন্দরে কান পাতলে শোনা যায়, কৌস্তভ রায় নাকি তৃণমূলের অনেক হাঁড়ির খবর জানেন। তাহলে কি তাঁর কাছ থেকেই মিলবে এবার বড় কোনও মাথার তথ্য? কে হতে চলেছেন তালিকার পরবর্তী নাম?