সন্ত্রাসবাদ সমর্থন, ভারত-কানাডা বিতর্ক! বিস্ফোরক জয়শঙ্কর

ভারত-কানাডা বিতর্ক নিয়ে মুখ খুললেন পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
S JAISHANKAR.jpg

file pic

নিজস্ব সংবাদদাতাঃ ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, কানাডায় সন্ত্রাসবাদ, চরমপন্থা ও সহিংসতা নিয়ে সরকারের 'অনুমতির' কারণে কয়েক বছর ধরে কানাডার সঙ্গে চলমান সমস্যা রয়েছে। জয়শঙ্কর বলেন যে বর্তমান পরিস্থিতিকে "অচলাবস্থা" বলা যাবে না, ভারত সরকার এই ইস্যুতে কানাডার পক্ষ থেকে যে কোনও নির্দিষ্ট এবং প্রাসঙ্গিক বিষয় ভাগ করে নেওয়ার জন্য উন্মুক্ত। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করেছেন যে খালিস্তানি সন্ত্রাসী হরদীপ সিং নিজ্জার হত্যার সঙ্গে ভারত সরকার জড়িত। তবে ভারত এই দাবিকে 'অযৌক্তিক' এবং 'উদ্দেশ্যপ্রণোদিত' বলে প্রত্যাখ্যান করেছে।

শুক্রবার ওয়াশিংটন ডিসিতে এক সংবাদ সম্মেলনে জয়শঙ্কর বলেন, "আমি জানি না আমি অচলাবস্থা শব্দটি ব্যবহার করব কিনা। কানাডিয়ানরা কিছু অভিযোগ করেছে। আমরা তাদের বলেছি যে এটি ভারত সরকারের নীতি নয় এবং তারা যদি আমাদের সঙ্গে সুনির্দিষ্ট এবং প্রাসঙ্গিক কিছু ভাগ করে নিতে প্রস্তুত থাকে তবে আমরাও এটি দেখার জন্য উন্মুক্ত। সুতরাং সেই অর্থে, বিষয়টি এখানেই দাঁড়িয়ে আছে। কিন্তু আমরা যা দেখতে চাই না তা হ'ল বিচ্ছিন্নভাবে চিকিৎসা করা একটি ঘটনা কারণ এটি কোথাও সঠিক চিত্র প্রকাশ করে না।"

পররাষ্ট্রমন্ত্রী বলেন, "কানাডার সঙ্গে চলমান সমস্যার কারণ দেশটিতে সন্ত্রাসবাদ, চরমপন্থা ও সহিংসতার বিষয়ে অনুমতি। এই অনুমতির প্রতিফলন এই সত্যেও প্রতিফলিত হয় যে তাদের পক্ষ থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রত্যর্পণ অনুরোধে সাড়া দেওয়া হয়নি। প্রকৃতপক্ষে, এমন ব্যক্তি এবং সংস্থা রয়েছে যারা ভারতে সহিংসতা এবং অবৈধ ক্রিয়াকলাপের সঙ্গে স্পষ্টভাবে জড়িত, যারা নিজেরাই এটি ঘোষণা করেছে। আমি বলতে চাইছিঃ এটা কোনো গোপন বিষয় নয়।"

বিদেশমন্ত্রী আরও বলেন, "যদিও ভারত কানাডায় ভিসা কার্যক্রম স্থগিত করতে পছন্দ করত না, তবে এটি করতে হয়েছিল কারণ কানাডিয়ান পক্ষ ভারতীয় পক্ষের সঙ্গে পরিষেবাগুলো পরিচালনা করা খুব কঠিন করে তুলেছিল। তারা কানাডায় তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, আমাদের কূটনৈতিক মিশন এবং আমাদের কূটনৈতিক কর্মীদের কানাডায় ধারাবাহিকভাবে এবং ক্রমাগত ভয় দেখানো হয়েছে, এমন পর্যায়ে যেখানে তাদের কাজ চালিয়ে যাওয়া তাদের পক্ষে নিরাপদ নয়। আমাদের ভিসা কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করতে হয়েছে।"

উল্লেখ্য, হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের দাবির সমর্থনে কানাডা এখনও কোনও পাবলিক প্রমাণ সরবরাহ করেনি।

কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর বিরুদ্ধে এই হত্যাকাণ্ডে ভারতের জড়িত থাকার অভিযোগ ওঠার পর কানাডায় ভিসা সেবা স্থগিত করেছে ভারত।

সম্পর্কের টানাপোড়েনের মধ্যে ভারত তার নাগরিক এবং যারা কানাডা ভ্রমণ করছেন তাদের "ক্রমবর্ধমান ভারত বিরোধী কার্যকলাপ এবং রাজনৈতিকভাবে ঘৃণামূলক অপরাধ এবং ফৌজদারি সহিংসতার পরিপ্রেক্ষিতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন" করার জন্য একটি পরামর্শ জারি করেছে।