ব্রেন টিউমারকে জয় করে পদক আনলেন বঙ্গ তনয়া

কয়েক মাস চিকিৎসার পরে শ্যামলি সিং সুস্থ হয়ে ওঠেন।

author-image
Adrita
New Update
স

নিজস্ব সংবাদদাতাঃ ব্রেন টিউমার দমাতে পারেনি শ্যামলীকে। আর্থিক সংকটের সঙ্গে সঙ্গে শারীরিক সমস্যা তার স্বপ্নকে আরো দৃঢ় করেছে। জিতেই চলেছেন একের পর এক জাতীয় ও আন্তর্জাতিক সম্মান। সম্মানিত করেছেন বাংলা তথা দেশকে। কিন্তু চরম আর্থিক সংকটে শ্যামলী। কিছু শুভবুদ্ধি সম্পন্ন মানুষ ব্যক্তিগতভাবে সাহায্য করলেও এখনো পর্যন্ত সরকারের পক্ষ থেকে মেলেনি কোন আর্থিক সাহায্য ও সম্মান। তাই খেলার সরঞ্জাম জোগাড় করতে হিমশিম তার স্বামী ও কোচ সন্তোষ সিং। গত ১৩ বছর ধরে রয়েছেন এক কামরার টালির ভাড়ার ঘরে। বিভিন্ন প্রতিযোগিতায় জেতা মেডেল ও ট্রফিতে ভর্তি হয়ে গেছে এক কামরার ঘরটি। তাই তাদেরকে থাকতে হয় বারান্দায়। ঘরে শৌচাগার না থাকাই খুবই সমস্যায় পড়তে হয় শ্যামলী সিং'কে।

শ্যামলী সিং আবারও শিল্পাঞ্চলের পাশাপাশি পশ্চিমবঙ্গকে সারা দেশে গৌরব এনে দিয়েছেন। ২০২৪ সাল শুরু হয়ে মাত্র এক মাস কয়েক দিন পেরিয়েছে, কিন্তু ম্যারাথনের ক্ষেত্রে পশ্চিমবঙ্গের পশ্চিম বর্ধমান জেলার জামুরিয়ার বাসিন্দা মহিলা ম্যারাথন দৌড়বিদ শ্যামলী সিং-এর নাম দেশজুড়ে নেওয়া হচ্ছে। বছরের শুরুতে, এটি প্রথম হয়ে স্টেট ক্রস কান্ট্রি ফুল ম্যারাথনে জিতেছিল, যখন দেশের আর্থিক রাজধানীতে, ২১শে জানুয়ারী মুম্বাইতে টাটা গ্রুপ আয়োজিত ম্যারাথনে এবং উড়িষ্যাতেও ম্যারাথনে তৃতীয় হয়েছিল। ৪ ফেব্রুয়ারী টাটা গ্রুপ কর্তৃক আয়োজিত দ্বিতীয় স্থানে এসে শ্যামলী সিং আবারও তার দক্ষতা প্রমাণ করলেন।

s

শ্যামলী সিং ২০১২ সাল থেকে ম্যারাথনের জন্য প্রস্তুতি নিচ্ছেন এবং প্রতিযোগিতায় অংশ নেন। ২০১২ থেকে ২০১৯ পর্যন্ত তিনি শত শত ম্যারাথনে অংশগ্রহণ করেছেন এবং আরও ভাল পারফর্ম করে নিজেকে এবং তার এলাকাকে বিখ্যাত করেছেন। এখন পর্যন্ত তিনি ৪০ টিরও বেশি রেস এবং হাফ ম্যারাথনে আরও ভাল ফলাফল অর্জন করেছেন এবং ৪০ টিরও বেশি পদক জিতেছেন। ২০১৯ সালে কলকাতায় অনুষ্ঠিত ২৫ কিলোমিটার ম্যারাথনে শ্যামলী দ্বিতীয় স্থান অর্জন করেছিল। এই ভাল পারফরম্যান্সের জন্য তাকে এবং তার স্বামী সহ-প্রশিক্ষক সন্তোষ সিংকে তৎকালীন বাংলার রাজ্যপাল এবং বর্তমানে ভারতের উপরাষ্ট্রপতি দ্বারা একটি রাতের স্বাগত জানানো হয়েছিল। এরই মধ্যে তিনি ব্রেন টিউমারের মতো বিপজ্জনক রোগে আক্রান্ত হয়েছেন। সেই দুঃসময়ে শিল্পাঞ্চলের কিছু রাজনৈতিক দলের নেতাকর্মী ও সমাজ তার প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন।  এত কঠিন রোগে আক্রান্ত হয়েও শ্যামলী সিংয়ের সাহস কমেনি। কয়েক মাস চিকিৎসার পরে শ্যামলি সিং সুস্থ হয়ে ওঠেন আবার ২০২১ সালে।

স

cityaddnew

স