সাহস ও অনুপ্রেরণার প্রতিচ্ছবি, বিকলাঙ্গ ছাত্রীর জীবনযাত্রা

ফাল্গুনী মন্ডল, শুধু গ্রামের নয়, বিশ্বের সব নারীর মনে এক উজ্জ্বল নক্ষত্র। 

author-image
Adrita
New Update
স

নিজস্ব সংবাদদাতা, জামুড়িয়া: জামুড়িয়া থানার অন্তর্গত পুরাতন জামসোল গ্রামের বাসিন্দা, ২৩ বছর বয়সী ফাল্গুনী মন্ডল, যার জীবনের গল্প বিশ্ব নারী দিবসে অনেকের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছে। দিনমজুরের সংসারে জন্ম নেওয়া এই যুবতী, জন্মগতভাবে হাত-পা ব্যবহার করতে অক্ষম। তবুও তার জীবনের চ্যালেঞ্জগুলি তাকে থামাতে পারেনি। তার পড়াশোনার যাত্রা তার মায়ের কোলে চেপে শুরু হয়, যেখানে তিনি অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন। ২০১৬ সালে মাধ্যমিক এবং ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক পাস করার পর, তিনি ২০২০ সালে ডি.ই.এল.ই.এড ডিগ্রিও অর্জন করেন। তার মা সুমিত্রা মন্ডল, যিনি এই যাত্রায় তার স্থির সঙ্গী ছিলেন, এখন আর বয়সের কারণে ফাল্গুনীকে সেভাবে সাহায্য করতে পারছেন না।

ফাল্গুনীর এই অদম্য জীবন যাত্রা প্রমাণ করে যে, সঠিক মনোবল ও সহায়তা থাকলে কোনো শারীরিক অক্ষমতাই স্বপ্ন পূরণে বাধা হতে পারে না। বিশ্ব নারী দিবসে, আমরা ফাল্গুনী মন্ডলের জীবনযাত্রাকে উদযাপন করছি এক অদম্য স্পৃহা এবং অসীম সাহসের প্রতীক হিসেবে, যিনি নিজের সীমাবদ্ধতাকে জয় করে আমাদের সবাইকে প্রেরণা যোগান।

তার গল্প হোক আমাদের সবার জন্য আলোর দিশারী, যা দেখায় যে জীবনের প্রতিটি কঠিন লড়াইয়ের মুখে অটুট থাকা সম্ভব। ফাল্গুনী মন্ডল, শুধু গ্রামের নয়, বিশ্বের সব নারীর মনে এক উজ্জ্বল নক্ষত্র। ফাল্গুনী মন্ডলের আক্ষেপ যে, যদি সরকার তাদের মত বিশেষ সম্পন্ন নারীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয় তাহলে শেষ জীবনে হয়তো তারা সুস্থভাবে বেঁচে থাকতে পারবেন।

ফাল্গুনী মন্ডল জানান, ' বাবা মা তো চিরজীবন থাকবেন না। তাদের অবর্তমানে তার কি হবে যদি কোন সরকারি সাহায্য না পায়। ' সুমিত্রা মন্ডল আরও জানান যে, ' অশিক্ষিত হওয়া যে কি জিনিস সেটা তারা জানেন তাই তিনি চেয়েছিলেন তার মেয়ে অন্ততপক্ষে শিক্ষিত নাগরিক হোক। হাজার কষ্ট ও প্রতিবন্ধকতাকে সামনে রেখে তিনি তার মেয়েকে স্নাতক করার চেষ্টা করেছেন কিন্তু বয়সের ভারে তিনি তার মেয়েকে কোলে নিয়ে কলেজে নিয়ে যেতে আর পারছেন না তাই হয়তো তার মেয়ে ফাল্গুনীর উচ্চ শিক্ষার স্বপ্নটা পূরণ করতে পারবেন না বিশ্ব নারী দিবসে তিনি সরকারের কাছে আবেদন জানান যেন সরকারের সুদৃষ্টি যেন তাদের মতো বিশেষ রূপে সক্ষম মেয়েদের দিকে পড়ে। 

স্ব

স

স

Add 1