নির্বাচন, প্রকাশ ফলাফল, বিক্ষোভ! নিহত ২, গ্রেপ্তার ৭০ জন, চাঞ্চল্য

মোজাম্বিকে নির্বাচনের ফলাফলের পর সংঘর্ষের ঘটনা ঘটেছে।

author-image
Aniruddha Chakraborty
New Update
mnb

নিজস্ব সংবাদদাতাঃ মোজাম্বিকে বিতর্কিত স্থানীয় নির্বাচনের ফলাফল নিয়ে বিক্ষোভের ফলে শুক্রবার এক পুলিশ কর্মকর্তা ও একজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। পুলিশ চারটি শহরে মোট ৭০ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে তবে কোনও হতাহতের খবর দেয়নি।

বৃহস্পতিবার নির্বাচনের ফলাফলের আনুষ্ঠানিক বৈধতার পর এই অস্থিরতা দেখা দেয়, যা ক্ষমতাসীন ফ্রেলিমো পার্টিকে ৬৫ টি পৌরসভার মধ্যে ৬৪ টিতে জয় এনে দেয়। নির্বাচন পর্যবেক্ষকদের একটি কনসোর্টিয়াম ১১ অক্টোবরের নির্বাচনে ফ্রেলিমোর পক্ষে ব্যাপক ব্যালট ভর্তি, ভোটারদের ভয় ভীতি প্রদর্শন এবং ফলাফল জাল করার খবর দিয়েছিল।

বিক্ষোভকারীরা মোজাম্বিকের রাজধানী মাপুতো এবং উত্তরাঞ্চলীয় শহর নামপুলা ও নাকালায় বিক্ষোভ চলাকালে রাস্তায় ব্যারিকেড স্থাপন করে।

মাপুতোতে প্রধান বিরোধী দল রেনামো তাদের সমর্থকদের একটি মিছিলে নেতৃত্ব দেয়। বিক্ষোভকারীদের অন্য দলগুলো জ্বলন্ত টায়ার এবং আবর্জনার স্তূপ দিয়ে প্রধান রাস্তাগুলো অবরোধ করে। দাঙ্গা পুলিশ ও সাদা পোশাকের কর্মকর্তারা কাঁদানে গ্যাস নিক্ষেপ করে জনতাকে ছত্রভঙ্গ করে এবং একে-৪৭ বন্দুকের গুলি বাতাসে নিক্ষেপ করে।

মোজাম্বিকের দুর্নীতি বিরোধী সংস্থা সেন্টার ফর পাবলিক ইন্টিগ্রিটি জানিয়েছে, নামপুলায় ওই পুলিশ কর্মকর্তা এবং নাকালায় বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। নামপুলায় টিয়ার গ্যাস গ্রেনেডের আঘাতে ছয় বছর বয়সী এক শিশুসহ আরও অন্তত দুইজন গুরুতর আহত হয়েছেন।

পুলিশের মুখপাত্র অরল্যান্ডো মুদোমানে বলেন, "নামপুলা থেকে ৬০ জন, মাপুতো থেকে চারজন এবং নাকালা ও কেন্দ্রীয় শহর কুইলিমানে থেকে বাকিদের গ্রেপ্তার করা হয়েছে।" এছাড়া রেনামোর মাপুতো শাখার সদর দপ্তরের ভেতর থেকে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করতে দেখা গেছে পুলিশকে।

hire