নরেন্দ্র মোদি স্টেডিয়ামে জোরদার টক্কর, জয়ের হাতছানি কার ?

ইংল্যান্ড, শ্রীলঙ্কা এবং পাকিস্তানের বিরুদ্ধে অতীতের জয় সত্ত্বেও, সেমিফাইনালের জন্য নিউজিল্যান্ডকে বিদায় করার সম্ভাবনা ক্ষীণ, যার জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৪৩৮ রানের বিশাল জয় প্রয়োজন।

author-image
Adrita
আপডেট করা হয়েছে
New Update
ফ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ আইসিসি মেন বিশ্বকাপের লড়াইটে আজ ১০ নভেম্বর, শুক্রবার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তান। দুপুর ১ টা বেজে ৩০ মিনিটে টস হয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টস জিতে আফগানিস্তানের অধিনায়ক হাশমতুল্লাহ শাহিদি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। ওপেনিংয়ে ইব্রাহিত জাদরান ও রহমানউল্লাহ গুরবাজ জুটি। প্রতিপক্ষে র‍য়েছে কাগিসো রাবাডা। 

আফগানিস্তানের একাদশে আছে রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), আজমাতুল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবী, রশিদ খান, ইকরাম আলীখিল (ডাব্লু), মুজিব উর রহমান, নূর আহমদ, নবীন-উল হক প্রমুখ। এবং অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার একাদশে আছে কুইন্টন ডি কক (ডাব্লু), টেম্বা বাভুমা (সি), রাসি ভ্যান ডের ডুসেন, এইডেন মার্করাম, হেনরিখ ক্লাসেন, অ্যান্ডিলে ফেহলুকওয়ে, ডেভিড মিলার, জেরাল্ড কোয়েটজি, কেশব মহারাজ, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিদি প্রমুখ। 

hiren

আফগানিস্তানের বিশ্বকাপ দল একটি সমন্বিত ইউনিট হিসাবে উজ্জ্বল হয়েছে। তাদের শীর্ষ পাঁচ ব্যাটার সবাই ২৫০ রান করেছে এবং তাদের বোলিং আক্রমণে শুধু রশিদ খানই নয়, নুর আহমেদ, ফজলহক ফারুকী এবং নবীন-উল-হকের মতো উদীয়মান প্রতিভাও রয়েছে। ইতিমধ্যেই সেমিফাইনালে নিশ্চিত হওয়া দক্ষিণ আফ্রিকার লক্ষ্য ভারতের কাছে ভারী হার থেকে পুনরুদ্ধার করা। ম্যাচের ফলাফল সম্ভবত দক্ষিণ আফ্রিকার শক্তিশালী ব্যাটিং লাইনআপের বিরুদ্ধে আফগানিস্তানের বোলারদের উপর নির্ভর করবে। 

আজকের ম্যাচে আফগানদের হারাতে পারলে পয়েন্ট টেবিলের একই জায়গায় থাকবে দক্ষিণ আফ্রিকা। তবে অন্যদিকে যদি ফের অঘটন ঘটিয়ে ফেলে আফগানিস্তান তবে খুব একটা কিছু বদলাবে না। কারণ ২০২৫ চ্য়াম্পিয়ন্স ট্রফির দরজা এমনিই খুলে গিয়েছে আফগানদের সামনে। দক্ষিণ আফ্রিকা এই টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে আছে। কুইন্টন ডি কক তার শেষ ওয়ানডে বিশ্বকাপ খেলছেন এবং তিনি এখন কোনো খেলা হারার মুডে নেই। 

৫ ওভার শেষে আফগানদের ঝুলিতে ২৫ রান। একটিও উইকেট হারায়নি আফগানিস্তান। লুঙ্গি এনগিদি রানআপের সময় চোট পেয়ে মাঠের বাইরে চলে যান। দক্ষিণ আফ্রিকার হয়ে ওভার শেষ করেন এইডেন মার্করাম। কিছু পরেই কেশব মহারাজ তুলে নিলেন রহমানুল্লা গুরবাজের উইকেট। প্রথম ধাক্কা খেল আফগানরা। এরপরে গুরবাজ ২৫ (২২) কেশব মহারাজের বলে ক্লাসেনের হাতে ক্যাচ দেন। শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা প্রথম উইকেট পায় কারণ গুরবাজ এটিকে স্লিপে ফিরে প্যাভিলিয়নে ফিরে যায়।

রহমত শাহ কি আজ আহমেদাবাদে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ ম্যাচে এই কৃতিত্ব অর্জন করতে পারবেন?

hiring.jpg