বদলাচ্ছে মানসিকতা, কাটছে মাসিকের স্বাস্থ্যবিধির 'ট্যাবু'

বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। শরৎকালে এই সময়ের জন্য বাঙালি সারা বছর অধীর অপেক্ষা করে থাকে। নানা প্যান্ডেলে প্যান্ডেলে নামে দর্শনার্থীদের ভিড়।

author-image
Adrita
New Update
া

নিজস্ব সংবাদদাতাঃ কলকাতাসহ এখন আশেপাশের জেলাগুলোতেও দুর্গা পুজোতে থিমের চল হয়েছে। তেমনই এক পুজো হল কলকাতার 'পাথুরিঘাটা পাঁচের পল্লী'-এর দুর্গা পুজো। এই বছর তারা মাসিক স্বাস্থ্যবিধি অর্থাৎ ঋতুস্রাবকে ঘিরে আমাদের সমাজে যে 'ট্যাবু' রয়েছে, তাকে থিম হিসেবে তুলে ধরেছে। 

hiring.jpg

'পাথুরিয়াঘাটা পাঁচের পল্লী সর্বজনীন দুর্গোৎসব' কমিটির কার্যকরী সভাপতি এই প্রসঙ্গে বলেন, " ঋতুস্রাব সংক্রান্ত স্বাস্থ্যবিধি এবং সামাজিক সচেতনতার বিষয়টিকে প্রতিফলিত করার প্রয়াসে পূজা প্যান্ডেল তৈরি করা হয়েছে। এটি পূজার ৮৪তম বছর।" ধারণার পিছনে মূল ব্যক্তি। ঋতুস্রাবকে নিষিদ্ধ হিসাবে দেখা থেকে বিশ্বকে থামাতে, "আমরা মাসিকের স্বাস্থ্যবিধি বা 'ঋতুমতি' থিমটি বেছে নিয়েছি এবং আমরা অবশ্যই এই চিন্তাশীল ধারণাটি কীভাবে উপস্থাপন করে তার জন্য অপেক্ষা করছি। " 

স

এই প্যান্ডেলটি তৈরি করতে তিন মাস এবং আনুমানিক ১৮ লক্ষ টাকা ব্যয় হয়েছে। এই প্যান্ডেলের প্রধান শিল্পী মানাশ রায়। তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, " আমাদের পুজো প্যান্ডেলটি পেইন্টিং, মডেল এবং গ্রাফিক্সের মতো ইনস্টলেশন শিল্পের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যা মাসিক চক্রের সময় স্বাস্থ্যবিধির উপর ফোকাস করে তৈরি হচ্ছে। " এই বছর তাদের প্রতিমা নির্মাতা কুমোরটুলির সনাতন পাল।  

hiring 2.jpeg