সাদা ভাতের সঙ্গে লেবু মরিচ চিকেন- দশমীর দুপুরে থাকুন স্বাদে আহ্লাদে

দশমীর দুপুরে এই সাদামাটা রেসিপি।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
Untitled design (18)

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: দশমী মানেই দেবীর বিদায় বেলা। সকলের মনে বিষাদের সুর। তবে মন ভালো করে দিতে পারে একমাত্র ভালো ভালো রান্না। তাই মাকে হাসিখুশিভাবে বিদায় জানান। মাকে মিষ্টিমুখ করান এবং সাথে নিজেরও মুড ভালো রাখতে এবার বানান এই স্পেশাল ডিশ লেবু মরিচ চিকেন। দুপুরবেলা পরিবারের সঙ্গে বসে গরম গরম সাদা ভাতের সঙ্গে মুরগির মাংসের এই রেসিপি দারুণ জমে যাবে।

Durga_Idol_on_Dashami

আর ষষ্ঠী থেকে নবমী অবধি জমিয়ে পেটপুজো করার পর দশমীর দিন সকলেই চায় একটু হালকা কিছু খেতে। তাই ঐদিন পরিবারের সকলেরই পেটের খেয়াল রাখতে এই রেসিপি পারফেক্ট। একেবারে হালকা আর সাদা তেলে হয় রান্না। সঙ্গে মসলা খুব বেশি নেই।

*কী কী লাগবে? 

চিকেন: ৭৫০ গ্রাম

পেঁয়াজ: ৩ টে 

গন্ধরাজ লেবুর পাতা

লেবুর রস: ৪-৫ চামচ

গোলমরিচ: ১ চামচ

রসুন, কাঁচা লঙ্কা: ৩ চামচ

কাজু: ১৫টি

*কীভাবে বানাবেন?

চিকেনে লেবুর রস, গোলমরিচ মেখে এক ঘণ্টা রেখে দিন। সাদা তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, রসুন আর কাঁচা লঙ্কা হালকা ভেজে কয়েকটি কাজু মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। সাদা তেলে চিকেন ১৫-২০ মিনিট ধরে ভেজে তুলে নিয়ে পেস্ট দিয়ে কষাতে থাকুন। নুন এবং গোলমরিচ দিন। লেবুর খোসা গ্রেট করে দিন এক চামচ মতো। কষা হয়ে গেলে এক চামচ লেবুর রস, গোলমরিচ আর চেরা লঙ্কা দিয়ে দিলেই রেডি রান্না। পরিবেশন করুন উপরে গন্ধরাজ লেবুর রস ছড়িয়ে আর চাইলে উপরে একটা পাতা সাজিয়ে দিতে পারেন।