দশমীতে দেবীর বিদায়, সিঁদুরে রাঙা মায়ের চরণ- ভিড়ের মাঝে নিজেকে আলাদা করুন এই সাজে

ট্রাডিশনাল সাজকে বাড়িয়ে তুলুন এই দক্ষতায়।

author-image
Aniket
New Update
সিঁদুর খেলা

File Picture

নিজস্ব সংবাদদাতা: মা আসছেন, ধরাধামে যত দুর্গতি আছে তার থেকে মুক্তি দিতে আসছেন দুর্গতিনাশিনী। বাঙালি শব্দটা শুনলেই গোটা বিশ্বের আজ যে উৎসব সবার আগে মাথায় আসবে তা হল দুর্গা পুজা।  কাশফুলের সাজে, শিউলির গন্ধ মেখে, মেঘেদের সঙ্গে মা আসছে। মায়ের অপেক্ষায় দিন গুনছে আপামর মানুষ। মা আসছে মানেই বাঙালির কাছে সাজের উৎসব।

Tolly Celebs on Sindoor Khela: দেবীর বরণ, সিঁদুর খেলায় সামিল টলি তারকারা!  দেখুন রঙিন PHOTOS - Tollywood bengali cinema - Aaj Tak Bangla

ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী ও দশমী এই পাঁচ দিনেই বাঙালি সেজে ওঠে ভিন্ন ভিন্ন রূপে। প্রত্যেক দিনের পোশাকেই থাকে ভিন্ন ভিন্ন বৈচিত্র। আর দুর্গা পুজা মানেই বাঙালির সাজ হয় ট্র্যাডিশনাল। মা আসছে আর বাঙালি ট্র্যাডিশনাল সাজে নামবে না পথে তা কিন্তু হয় না। বিশেষত মহিলারা বাঙলির বিভিন্ন ট্র্যাডিশনাল পোশাকে নিজেকে সাজিয়ে তোলেন এই পাঁচ দিন।

সিঁদুর খেলা: ঠিক কী কারণে এই রীতির চল জানেন? নেপথ্যে রয়েছে পৌরাণিক কাহিনী  - UN Live

যার মধ্যে অন্যতম দশমীর সাজ। মায়ের বিদায়ের দিনে মন ভার থাকলেও বরণ বেলায় সিঁদুর খেলা ও ঢাকের তালে মেতে ওঠেন বাঙালি নারীরা। কারণ কটা দিনের তো অপেক্ষা, মা যে আবার আসবে, তাই তাকে হাসি মুখে বিদায় দেওয়াই তো রেওয়াজ। এই দিন সাধারণত নারীরা লাল পাড় সাদা শাড়ি পড়েন। যাতে তাদের রূপের ছটা বৃদ্ধি পায় অনেক গুন।

চুলের ফাল্গুনী সাজ | প্রথম আলো

তবে এই সাজকে আরও সুন্দর করে বাড়িয়ে তুলতে সামান্য হালকা সোনার ছোয়ায় নিজেকে সমৃদ্ধ করতে পারেন। মাথায় রাখতে পারেন ফুলের সাজ। তবে এই দিন হালকা সাজই রাখুন। প্রয়োজনে মাথায় ফুলের টিকলিও রাখতে পারেন। মায়ের বিদায় বেলায় সকলের থেকে নিজেকে আলাদা করে সাজিয়ে তুলতে অবশ্যই সাজের দিকে নজর দেওয়া অত্যন্ত জরুরি। আর হালকা সোনার ছোঁয়ায় ফুলের সাজে কেশবন্ধন আপনাকে ভিড়ের মধ্যেও আলাদা করবে অনায়াসেই।