আসুন জেনে নিই যীশুর জন্ম সম্পর্কে কিছু কথা !

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ ২৫ ডিসেম্বর যিশুর জন্মবার্ষিকী হিসাবে বড়দিন উদযাপন করে। এটি একটি ধর্মীয় ও সাংস্কৃতিক উদযাপন।

author-image
Adrita
New Update
গ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ যীশুখ্রিস্ট ইজরায়েলের বেথলেহেমে জন্মগ্রহণ করেছিলেন বলে মনে করা হয়। তাঁর পিতামাতা হিসেবে যথাক্রমে জোসেফ এবং মেরিকে মান্যতা দেওয়া হয়। জেরুজালেমের কোনও সরাইখানাতে তারা জায়গা পাননি থাকার জন্য। তাই তাঁরা থাকার জন্য এক আস্তাবল পেয়েছিলেন মাত্র এবং সেখানেই যীশুর জন্ম হয়েছিল। 

hiring.jpg

জানা যায় যে, জেরুজালেম থেকে ১০ কিলোমিটার দক্ষিণে তিনি জন্মগ্রহণ করেছিলেন। বলা হয় যে সেই স্থানে একটি গির্জা ছিল, যেটিতে ষষ্ঠ শতাব্দীতে আগুন লেগে ধ্বংস হয়ে যায়। তবে তার মোজাইক কিছুটা র‍য়ে যায়। তবে ইউনেস্কোর মতে, সাইটটিতে ল্যাটিন, গ্রীক অর্থোডক্স, ফ্রান্সিসকান এবং আর্মেনিয়ান গীর্জা এবং কনভেন্ট রয়েছে, সেইসাথে বেল টাওয়ার, সোপান বাগান এবং তীর্থযাত্রার পথ রয়েছে। 

পিলগ্রিমেজ রুট হল জেরুজালেম থেকে চার্চ পর্যন্ত প্রতিষ্ঠিত পথের পূর্ব অংশ। প্রতি বছর ক্রিসমাস উদযাপনে, দ্য রুটকে মনে করা হয় যে পথটি জোসেফ এবং মেরি বেথলেহেমের যাত্রায় নিয়েছিলেন। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, বেশিরভাগ খ্রিস্টান ২৫ ডিসেম্বর বড়দিন উদযাপন করে। তবে, কিছু পূর্ব খ্রিস্টান চার্চ ২৫ ডিসেম্বর পুরানো জুলিয়ান ক্যালেন্ডারে বড়দিন পালন করে, যা গ্রেগরিয়ান ক্যালেন্ডারে ৭ জানুয়ারির সাথে মিলে যায়। 

hiren