জেনে নিন কিছু বিখ্যাত ক্রিসমাস ক্যারল

ক্রিসমাস ক্যারল ছাড়া বড়দিনের উৎসব পালনের কথা ভাবাই যায় না। বেশ কিছু ক্রিসমাস ক্যারল র‍য়েছে যেগুলি না শুনলে বড়দিন সম্পূর্ণ হবে না।

author-image
Adrita
New Update
দ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ক্রিসমাস ক্যারল হল বড়দিনের উৎসবের মেরুদণ্ড। ক্রিসমাস ক্যারল ছাড়া এই দিন অসম্পূর্ণ। আসুন জেনে নিন সর্বকালের কিছু বিখ্যাত ক্রিসমাস ক্যারলের নাম। 

hiring.jpg

১.Silent Night: এটি মূলত জার্মান ভাষায় লেখা। ১৮১৮ সালে ফ্রাঞ্জ জাভার গ্রুবার দ্বারা জোসেফ মোহরের গানের সাথে রচিত হয়েছিল এবং ১৮৫৯ সালে ইংরেজিতে অনুবাদ করা হয়েছিল। প্রথম বিশ্বযুদ্ধের সময় ১৯১৪ সালের ক্রিসমাস যুদ্ধবিরতির সময় ইংরেজি এবং জার্মান সৈন্যরা একসাথে মিলিত হয়ে এই গানটি গেয়েছিল। 

২. In the Bleak Mid-Winter – Gustav Holst version: ইংরেজ কবি ক্রিস্টিনা রোসেটির একটি কবিতার উপর ভিত্তি করে এটি বানানো হয়েছিল। এই ক্যারলটি ১৮৭২ সালে বড়দিনের কবিতার জন্য একটি ম্যাগাজিনের অনুরোধের প্রতিক্রিয়ায় লেখা হয়েছিল। গুস্তাভ হোলস্টের সঙ্গীত সহ ১৯০৬ সালে ''দ্য ইংলিশ হিমন্যালে''  প্রকাশিত হওয়ার পরে কবিতাটি ক্যারল হিসাবে স্বীকৃত হয়।

৩. Hark! The Herald Angels Sing: এই ক্যারলটি সর্বদা তালিকার সবচেয়ে স্বীকৃত এবং জনপ্রিয়দের মধ্যে একটি হতে চলেছে। এটি একটি ক্র্যাকিং ডিসক্যান্টও পেয়েছে।

৪. O Come All Ye Faithful: এই স্তোত্রটির সঙ্গীত বা গান প্রথম কে লিখেছিলেন তা স্পষ্ট নয়। সম্ভাব্য প্রার্থীদের মধ্যে রয়েছে পর্তুগালের রাজা জন IV এবং জন ফ্রান্সিস ওয়েড, যখন সুরকার  হ্যান্ডেল  এবং গ্লুককে সুরের পিছনে মস্তিষ্ক হিসাবে পরামর্শ দেওয়া হয়েছে। ১৯৯২ সালের চলচ্চিত্র  হোম অ্যালোন ২: লস্ট ইন নিউ ইয়র্কেও এই গানটি রয়েছে। যখন এটি কার্নেগি হলের একটি সিম্ফনি অর্কেস্ট্রা দ্বারা বাজানো হয়।

৫. O Little Town of Bethlehem: পবিত্র ভূমিতে তীর্থযাত্রার পরে, রেক্টর ফিলিপস ব্রুকস ফিলিস্তিনের পাহাড় থেকে বেথলেহেমের দৃশ্য দ্বারা অনুপ্রাণিত হয়ে এই স্তবটির পাঠ্যটি লিখেছিলেন। তিন বছর পর ১৮৭১ সালে, তার গির্জার অর্গাননিস্ট লুইস রেডনার স্থানীয় সানডে স্কুলের শিশুদের গায়কদলের জন্য সুর লিখেছিলেন। 

 

hiren