জানেন সান্টাক্লজের আসল পরিচয় কি ?

সান্টাক্লজ বড়দিনের সবচেয়ে বড় আকর্ষণ। বিশেষ করে বাচ্চাদের জন্য সান্টাক্লজ খুব প্রিয়।

author-image
Adrita
New Update
দ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ বড়দিনের কথা মনে পড়লেই যার কথা সবার আগে মনে পড়ে সে হল সান্টাক্লজ। বড়দিনের সবচেয়ে বড় আকর্ষণ এটি। বিশেষ করে বাচ্চাদের জন্য সান্টাক্লজ খুব প্রিয়। তবে আমরা কেউই হয়তো সান্টাক্লজের আসল পরিচয় জানি না। আসুন জেনে নিই। মনে করা হয় যে উত্তর মেরুতে সান্টাক্লজের বসবাস স্থান। হরিণে টানা স্লেজ গাড়িতে চেপে তিনি বড়দিনের দিনে বাচ্চাদেরকে রাতের বেলায় এসে গিফটস দিয়ে যায়। কিন্তু এই সান্টাক্লজের পিছনে রয়েছে একজন প্রকৃত সাধু। যার প্রকৃত নাম সেন্ট নিকোলাস। তবেকীভাবে তিনি উত্তর মেরু থেকে আজকের উপহার-দানকারী আনন্দময় ব্যক্তিত্ব হয়ে উঠলেন তা নিজেই একটি আকর্ষণীয় গল্প। 

hiring.jpg

সান্টাক্লজের বিভিন্ন উপনাম আছে। ইংরেজরা তাকে ফাদার ক্রিসমাস বলে, ফরাসিরা তাকে পেরে নোয়েল নামে চেনে। আমেরিকান ইংরেজিতে 'সেন্ট নিকোলাস' "সান্তা ক্লজ" হিসাবে এসেছে। সেন্ট নিকোলাস এবং সান্টাক্লজ একই মানুষ। তবে তিনি উত্তর মেরু থেকে একটি স্লেজ গাড়িতে চড়ে আসেন। সান্টাক্লজ অর্থাৎ সেন্ট নিকোলাস আসলে ভূমধ্যসাগরীয় উপকূল  থেকে এসেছেন। 

মধ্যযুগীয় গ্রন্থ অনুসারে, নিকোলাস ২৬০ খ্রিস্টাব্দের কাছাকাছি একটি খ্রিস্টান পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তার জন্মস্থান ছিল আধুনিক তুরস্কের দক্ষিণ-পশ্চিম উপকূলে মাইরা শহরের কাছে, যাকে এখন ডেমরে বলা হয়। সেই সময়ে, রোমান সাম্রাজ্যের অধীনে খ্রিস্টধর্ম অবৈধ ছিল। 

স

তিনি একজন যাজক হওয়ার জন্য অধ্যয়ন করেছিলেন এবং তার বিশ্বাসের জন্য কারাগারে সময় কাটিয়েছিলেন। সম্রাট কনস্টানটাইন খ্রিস্টধর্মকে বৈধ করার পর, নিকোলাস মাইরার বিশপ নির্বাচিত হন। তাঁর জীবদ্দশায় তিনি তার জনগণকে সাম্রাজ্যের কর এবং অন্যান্য ধরনের নিপীড়নের বিরুদ্ধে রক্ষা করার জন্য বিখ্যাত হয়েছিলেন। 

hiren