সাম্প্রদায়িক নির্যাতনের প্রতিবাদে ব্রিটিশ পার্লামেন্টের সামনে হাজারো মানুষের প্রতিবাদ

বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা বন্ধের দাবীতে ব্রিটেনে বসবাস রত কয়েক হাজার হিন্দু নারী পুরুষ ও অন্যান্য ধর্মালম্বী, ১০ আগষ্ট ২০২৪ ব্রিটিশ পার্লামেন্টের সামনে মানববন্ধন করেছে।

author-image
Probha Rani Das
New Update
vbnbbn30.jpg

জুয়েল রাজ, লন্ডনঃ বাংলাদেশে শিক্ষার্থীদের কোটা আন্দোলনকে কেন্দ্র করে দেশব্যাপী সহিংসতা ও শেখ হাসিনা সরকারের প্রস্থানকে ঘিরে সমগ্র বাংলাদেশে অস্থিরতার কারণে একটি ধর্মান্ধ মহলের উসকানীতে সমগ্র বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায় বিশেষ করে হিন্দু জনগোষ্টীকে লক্ষ্য করে হিন্দুদের মন্দির ভাঙচুর, অগ্নি সংযোগ, সম্পত্তি দখল বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে যাচ্ছে।

bangladesh hj.jpg

প্রসঙ্গত সমগ্র বাংলাদেশে দশ হাজার হিন্দু ব্যবসা প্রতিষ্ঠান লুট, মন্দিরে অগ্নি সংযোগ, হাজারেরও বেশ হিন্দু নারী পুরুষ হামলার শিকার হয়েছেন। এর প্রতিবাদ ও বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা বন্ধের দাবীতে ব্রিটেনে বসবাস রত কয়েক হাজার হিন্দু নারী পুরুষ ও অন্যান্য ধর্মালম্বী, ১০ আগষ্ট ২০২৪ ব্রিটিশ পার্লামেন্টের সামনে মানববন্ধন করেছে। সেই সাথে ব্রিটিশ বাঙালি হিন্দুদের পক্ষ থেকে ব্রিটিশ প্রধানমন্ত্রী, বিবিসি ওয়াল্ড সার্ভিস ও বাংলাদেশ হাইকমিশনকে একটি স্মারক লিটপ প্রদান করা হয়। 

বাংলাদেশে হিন্দু নির্যাতন বন্ধে বাংলাদেশের অন্তর্বরকালীন সরকারের প্রতি আহ্বান জানোনো হয়। সমাবেশ তাঁরা বলেন বাংলাদেশের কোনও সরকারই হিন্দুদের নিরাপত্তা দিতে পারেনি। দেশে কোনও রাজনৈতিক গোলযোগ সৃষ্টি হলেই হিন্দু বিদ্বেষী একটি মহল হিন্দুদের উপর হামলা চালায়। এবারও এর ব্যাতিক্রম হয়নি। 

১৯৭৫, ২০০০, ২০১৩-২০১৪, ০১৮ সালে সমগ্র দেশে হিন্দুরা হামলার শিকার হয়। সমাবেশে সনাতন অ্যাসোসিয়েশন ইউকে, বাংলাদেশ হিন্দু অ্যাসোসিয়েশন, হিন্দু বৌদ্ধ খৃষ্টান ইউনিটি, জগন্নাথ হল এলমনাই অ্যাসোসিয়েশন, পূজা উদযাপন কমিটি, সেইভ মাইনরিটিস ইন বাংলাদেশ, বেঙ্গলী খৃষ্টান অ্যাসোসিয়েশন সহ ২০টিরও বেশী হিন্দু সংগঠন এই মানব বন্ধনের আয়োজন করেছে।