সরকারের বিরাট পদক্ষেপ! দেশে বিনামূল্যে বিদ্যুৎ ব্যবস্থা! কারা পাবেন? জেনে রাখুন

দেশের সাধারণ মানুষদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে সরকারের তরফে এই ধরনের প্রকল্প চালু করা হয়ে থাকে। তেমনই একটি প্রকল্প হল পিএম সূর্যোদয় যোজনা।

author-image
Probha Rani Das
আপডেট করা হয়েছে
New Update
modierp.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ দেশের নাগরিকদের সুবিধার্থে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার গুলো বিভিন্ন প্রকল্প চালু করেছে। দেশের সাধারণ মানুষদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে সরকারের তরফে এই ধরনের প্রকল্প চালু করা হয়ে থাকে। তেমনই একটি প্রকল্প হল পিএম সূর্যোদয় যোজনা।

কেন্দ্রীয় সরকারের তরফে দেশের মানুষের সুবিধার্থে পিএম সূর্যোদয় যোজনা চালু করা হয়েছে। সাধারণত বিদ্যুতের ব্যবহারের পরিমাণ বৃদ্ধির ফলে সাধারণ মানুষের জন্য বিদ্যুৎ খরচ বেড়ে চলেছে। বিশেষত গ্রীষ্মকালে উত্তপ্ত গরম থেকে রক্ষার জন্য বিদ্যুৎ বিল বেশি পরিমাণে আসছে। সেই কারণেই কেন্দ্র সরকারের তরফে এই প্রকল্পের ব্যবস্থা করা হয়েছে।

narendraa modipm.jpg

প্রসঙ্গত, প্রকল্পে সরকারি ভর্তুকি বিষয়টি মাথায় রেখে কেন্দ্রীয় সরকার দেশের গরিব নাগরিকদের জন্য এই প্রকল্পটি চালু করেছে। এই প্রকল্পের অধীনে এই শ্রেণিভুক্ত মানুষদের জন্য তাঁদের বাড়িতে সোলার প্যানেল বসানো হবে। এই প্রকল্পের ফলে তাঁদের জন্য বিদ্যুতের দাম নিয়ন্ত্রণে থাকবে। এই প্রকল্পের অধীনে সোলার প্যানেল বসাতে ভর্তুকি দিচ্ছে কেন্দ্র সরকার। প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনার আওতায় কারা বাড়িতে সোলার প্যানেল বসাতে পারবেন, জেনে রাখুন।

কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত পিএম সূর্যোদয় যোজনার আওতায় ব্যক্তির বাড়ির ছাদে সোলার প্যানেল বসানো হয়। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের অধীনে সাধারণ মানুষের বিদ্যুতের বিল কমিয়ে আনাই হল এর একমাত্র লক্ষ্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত ২২ জানুয়ারি অযোধ্যা থেকে এই প্রকল্পের ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, পিএম সূর্যোদয় যোজনার অধীনে দেশের এক কোটি মানুষকে সুবিধা দেওয়া হবে।

PM Narendra Modiw1.jpg

জানা গিয়েছে, দেশের দরিদ্র ও মধ্যবিত্তরা এই প্রকল্পে সুবিধা পাবেন। যাঁদের নিজেদের বাড়ি রয়েছে এবং যারা ভারতীয় নাগরিক তাঁরাই শুধুমাত্র পিএম সূর্যোদয় যোজনা প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও এই প্রকল্পের জন্য আবেদনকারীদের বাৎসরিক আয় কোনওভাবেই দেড় লক্ষের বেশি হওয়া চলবে না। তাহলেই তাঁরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও আবেদন করার সময় ব্যক্তির প্রয়োজনীয় কিছু নথিপত্র জমা দিতে হবে।

এছাড়াও যাঁরা আয়কর দেন তাঁরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। যেসব ব্যক্তি সরকারি চাকরি করেন, কিংবা পরিবারের অন্য কোনো সদস্যরা সরকারি চাকরি করেন, তাঁরা প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনার সুযোগ সুবিধা পাবেন না।