কোন দাবিতে মুখ্যমন্ত্রীর সাথে বৈঠকে জুনিয়র ডাক্তাররা? কোন পক্ষ মাথা নত করবে আজ?

কালীঘাটে নিজস্ব বাসভবনে জুনিয়র ডাক্তারদের সাথে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জুনিয়র ডাক্তারদের সাথে উপস্থিত দুজন অভিজ্ঞ স্টেনোগ্রাফার।

author-image
Debapriya Sarkar
New Update
Meeting between Junior doctors and Mamata Banerjee

নিজস্ব প্রতিবেদন : ইতিমধ্যে বাসে করে কালীঘাটে মুখ্যমন্ত্রীর সাথে বৈঠকের উদ্দেশ্যে রওনা দিয়েছে জুনিয়র ডাক্তাররা। কালীঘাটের রওনা দেওয়ার যাওয়ার আগে সাংবাদিক এই বিষয়টি স্পষ্ট করে যায় যে তারা তাদের দাবিতে অনড়। আর জি কর কাণ্ডের প্রতিবাদে যে ৫ দফা দাবি করেছে জুনিয়র ডাক্তাররা মুখ্যমন্ত্রীকে মানতেই হবে। এর জন্য দুজন অভিজ্ঞ স্টেনোগ্রাফার কে সাথে নিয়ে জুনিয়ার ডাক্তাররা রওনা দিয়েছে মুখ্যমন্ত্রীর বাস ভবনের উদ্দেশ্যে।

Junior doctors

জুনিয়র ডাক্তাররা যে ৫ দফা দাবি জানিয়েছে সেগুলি হল-

প্রথম দাবি; নির্যাতিতার বিচার। যদিও ডাক্তারেরা জানিয়েছেন এই বিষয়টি রাজ্য সরকারের এক্তিয়ারভুক্ত নয়। তারা চান সিবিআই সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যাতে দোষীদের সনাক্ত করে দ্রুত শাস্তির ব্যবস্থা করে।

দ্বিতীয় দাবি; সন্দীপ ঘোষের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করার দাবী জানিয়েছে জুনিয়র ডাক্তাররা। সেই সাথে দ্বিতীয় দফার দাবিতে স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিকর্তা এবং স্বাস্থ্যশিক্ষা অধিকর্তার অপসারণের বিষয়টি উল্লেখ রয়েছে।

তৃতীয় দাবি; পুলিশ কমিশনার বিনীত গোয়েলের অপসারণ এবং ডিসি নর্থ ও সাউথের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

Junior Doctors

চতুর্থ দাবি; হাসপাতাল গুলিতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা প্রদান করতে হবে রাজ্য সরকারকে।

পঞ্চম দাবি; জুনিয়র ডাক্তারদের উপর ভীতি প্রদর্শনমূলক কার্যকলাপ দূর করা।

আজকের আলোচনায় কোন পক্ষ মাথা নত করবে এখন সেটাই দেখার বিষয়। তবে জুনিয়র ডাক্তাররা স্পষ্ট জানিয়েছেন যে তারা হঠকারিতা করে কোনো সিদ্ধান্ত গ্রহণ করবে না। তারা নিজেদের জায়গায় ফিরে এসে সবার সাথে আলোচনা করে তারপরেই সিদ্ধান্ত নেবে।