সম্পর্ক টিকিয়ে রাখবেন যেভাবে

0
1

এএনএম নিউজ ডেস্ক :নানা কারণে মধুর সম্পর্ক ভেঙে যায় বা তিক্ত হয়ে উঠে। ফলশ্রুতিতে দীর্ঘদিনের সুন্দর মুহূর্তগুলো যেন এক নিমেষেই হারিয়ে যায়। তবে সম্পর্ক কীভাবে টিকিয়ে রাখা যায় বা সুন্দর সম্পর্ককে আরো শক্তিশালী করা যায় তা জানা জরুরি। এ নিয়ে বিশ্বব্যাপী নানা গবেষণাও হয়েছে। ইউনিভার্সিটি অব জর্জিয়ার একদল বিশেষজ্ঞ নতুন একটি গবেষণা করেছেন। এতে বলা হয়েছে, সম্পর্কে আবদ্ধ দু’জন ব্যক্তি একে অপরকে প্রায়ই ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে সম্পর্ককে সুন্দর ও দীর্ঘস্থায়ী করতে পারে।

সংশ্লিষ্ট দুই গবেষক টেড ফিউট্রিস এবং অ্যালেন বার্টন জানান, দাম্পত্য জীবন বা প্রেমের সম্পর্ক টেকাতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে তৃপ্তিদায়ক অনুভূতি।

গবেষণায় ৪৬৮ জন বিবাহিত নারী-পুরুষ অংশ নেন। এতে তাদের কাছে সম্পর্কের সাধারণ কিছু বিষয় জানতে চাওয়া হয়। তাদের অর্থনৈতিক অবস্থা, যোগাযোগে আন্তরিকতা, তৃপ্তিকর অনুভূতি, একের প্রতি অপরের অভিব্যক্তি ইত্যাদি বিষয়ে তথ্য নেওয়া হয়।

এছাড়া দু’জনের মধ্যে চাহিদা এবং যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার ক্ষেত্রে সম্পর্কের উত্থান-পতন পরখ করা হয়। এরপর গবেষণায় দেখা গেছে, এ দুয়ের উপস্থিতিতে দম্পতিরা অর্থনৈতিক নিরাপত্তাহীনতায় ভোগেন। এতে বিবাহিত জীবনে অতৃপ্তি চলে আসতে পারে।

প্রধান গবেষক অ্যালেন বার্টন জানান, সঙ্গী-সঙ্গিনীর মধ্যে বহু সমস্যা থাকতে পারে। দু’জন বিচ্ছেদের মানসিকতা ধারণ করতে পারেন। এই পরিস্থিতিতেও তৃপ্তিকর কোনো ঘটনা সম্পর্ককে বাঁচাতে পারে।

তবে গবেষকরা সতর্কবার্তা দিয়ে বলেন, কেবল ব্যক্তি নিজেই তৃপ্তিকর অনুভূতি চলবে না। অপরকেও দিতে হবে। নিজের তৃপ্তি অপরের সঙ্গে শেয়ার করতে হবে। তাহলেই টিকে থাকবে সম্পর্ক ও তা দীর্ঘস্থায়ী হবে।