‘টেডি বিয়ার হসপিটাল’-এ অসুস্থ খেলনার চিকিৎসা!

0
1

টেডি বিয়ার কার না পছন্দের? ছোট থেকে বড় সবারই দারুণ প্রিয় জিনিস। ছোটকালে টেডি বিয়ার ছিল না এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। দারুণ জনপ্রিয় এই খেলানার জন্য এবার বানানো হয়েছে এক হাসপাতাল!

আসলেই তাই। সংযুক্তি আরব আমিরাতের মোহাম্মেদ বিন রাশিদ ইউনিভার্সিটি (এমবিআরইউ) এর মেডিসিন অ্যান্ড হেলথ সায়েন্সেস বিভাগে খোলা হয়েছে ‘এ টেডি বিয়ার হসপিটাল’। দুবাই বা আরব আমিরাতে এ ধরনের হাসপাতালের প্রথম নিশানা এটি।

আসলে খেলানার তো আর চিকিৎসা দেওয়া যায় না। হাসপাতালটা বানানো হয়েছে শিশুদের বিষয় মাথায় রেখে। এখানে ৬-৮ বছর বয়সী শিশুদের হাতে-নাতে চিকিৎসা বিষয়ে হালকা-পাতলা জ্ঞান দেওয়া হবে টেডি বিয়ারের মাধ্যমে। তা ছাড়া এ বয়সী শিশুরা ডাক্তারদের খুবই ভয় পায়। ডাক্তার মানেই যেন ইঞ্জেকশন আর ব্যথা। এই ধারণা থেকে তাদের বের করে আনা হবে।

আসলে টেডি বিয়ারগুলোকে অসুস্থ হিসাবে দেখানো হবে। হয়তো কারো পায়ের কোথাও ছিঁড়ে গেছে বা রং চটে গেছে বা লোম উঠে গেছে। এসব অসুস্থতা ধরতে বা সারাতে কী কী করতে হয়ে তার সম্পর্কে ধারণা দেওয়া হবে শিশুদের। খেলার ছলে শিশুদের চিকিৎসাভীতি দূর করা এবং সচেতন হয়ে গড়ে ওঠার জন্যেই এই হাসপাতাল।

এমবিআরইউ এর প্রধান সিমুলেশন এডুকেটর হেলেন হেন্ডারসন জানান, এই হাসপাতাল গোটা আরব আমিরাতের শিশুদের শিক্ষা গ্রহণের এক অনন্য উপায় চালু করেছে। সেখানে তাদের অতি প্রিয় টেডি বিয়ারের বিভিন্ন অসুস্থতায় কীভাবে চিকিৎসা দিতে হবে ইত্যাদি শেখানো হবে। চিকিৎসা বিষয়ে তাদের যাবতীয় ভয়ও দূর করা হবে এর মাধ্যমে।