যে ৬ খাবারে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়

0
1

এএনএম নিউজ ডেস্কঃ জীবনযাত্রায় অনিয়মের কারণে আমাদের শরীরে হার্টের নানা সমস্যা বাসা বাঁধছে। শরীরে অতিরিক্ত মেদ, উচ্চ কোলেস্টোরল সমস্যা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপমূলত হার্ট অ্যাটাকের অন্যতম কারণ।

বেদানা : বেদানায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল নামের অ্যান্টিঅক্সিড্যান্ট যা আর্টারির স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। ফলে কমে হার্ট অ্যাটাকের ঝুঁকি।

হলুদে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান আর্টারিতে রক্ত জমাট বাঁধতে দেয় না। ফলে রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকে এবং হার্ট_অ্যাটাকের ঝুঁকি কমে যায় অনেকটাই।

দারচিনি : দারচিনিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট যা রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে হার্ট_অ্যাটাকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

খেজুর : খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট ও পলিফেনল যা রক্তে কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ফলে সুস্থ থাকে আমাদের হৃদযন্ত্র।

গ্রিন টি : দিনে অন্তত ২ কাপ গ্রিন টি খেতে পারলে তা রক্তের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট_অ্যাটাকের ঝুঁকি কমাতে সাহায্য করে।

ব্রকোলি : ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘কে’, যা আর্টারির কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। ব্রকোলিতে থাকা ফাইবার রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।