এএনএম নিউজ ডেস্ক: যৌনতা সম্পর্কে ছেলে বুড়ো সবার মাঝেই একটু অতি আগ্রহ কাজ করে। আর এই যৌনতা সংক্রান্ত কয়েকটি বিস্ময়কর পরিসংখ্যানের তথ্য জানা থাকলে খারাপ নয়। যা হয়তো এর আগে আপনি কখনো শোনেননি।

১) যৌনকর্মে ৭৫ শতাংশ পুরুষই অর্গাজম বা চরম যৌন অনুভূতি লাভ করেন। কিন্তু এ ক্ষেত্রে নারীদের সংখ্যা মাত্র ২৯ শতাংশ। অধিকাংশ নারী এ অনুভূতি থেকে বঞ্চিত হয়ে থাকেন বলে জানায় ন্যাশনাল হেলথ অ্যান্ড সোশাল লাইফ সার্ভে।

২) ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সটির কিনসে ইনস্টিটিউটের পরিসংখ্যানে বলা হয়, পুরুষরা গড়ে ১৬.৯ বছর বয়সে কার কুমারত্ব হারান। আর মেয়েরা কুমারিত্ব হারান ১৭.৪ বছর বয়সে।

৩) প্রায় ৫০ শতাংশ নারী-পুরুষ জীবনের কোনো না কোনো সময় যৌনাঙ্গে এইপিভি সংক্রমণের শিকার হয়ে থাকে। এইচপিভি বা মানুষের দেহে ছড়ানো প্যাপিলোমাভাইরাস সাধারণত বা মারাত্মক ঝুঁকি নিয়ে আসতে পারে। কম ঝুঁকিপূর্ণ সংক্রমণে যৌনাঙ্গে কিছু ফুসকুড়ি দেখা দিতে পারে। কিন্তু মারাত্মক আক্রমণে সারভিকাল এবং অন্যান্য ক্যান্সার দেখা দিতে পারে।

৪) আমেরিকার ন্যাশনাল সেন্টার ফর হেলত স্ট্যাটিস্টিকস-এ বলা হয়, ২০-৫৯ বছর বসয়ী নারীর গোটা জীবনে গড়ে ৪ জন যৌনসঙ্গী ছিলেন। আর পুরুষের ছিলেন গড়ে ৭ জন সঙ্গিনী। যৌন জীবনে যত বেশি সঙ্গী-সঙ্গিনী থাকবে, তত বেশি বিষণ্ন অবস্থা বিরাজ করবে।

৫) ন্যাশনাল ইনস্টিটিউট অব ডায়াবেটিস অ্যান্ড ডায়জেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিসেস থেকে বলা হয়, ৪০ বছর বয়সী ৫ শতাংশ পুরুষ এবং ৬৫ বছর বয়সী ১৫-২৫ শতাংশ পুরুষ পুরুষাঙ্গে দুর্বলতাজনিত সমস্যা ভোগেন।

৬) পুরুষাঙ্গের আকারের সঙ্গে যৌনতৃপ্তির বিষয় নিয়ে অনেক আলোচনা হয়। কিন্তু বিভিন্ন গবেষণায় বলা হয়, আকারের চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যৌনতায়। সেদিকে নজর দেওয়াই ভালো।