কাঠের বাইসাইকেল, তবু ১৫ লাখ টাকা দাম!

0
0

এএনএম নিউজ ডেস্ক : ধরা যাক, একজন বাইসাইকেল কিনতে সাইকেল স্টোরে ঢুকলেন। বেছে বেছে চোখ আটকে গেল একটায়। স্টোরকিপারকে দাম জিজ্ঞেস করলেন। তিনি চেয়ে বসলেন, ১৫ লাখ টাকা। তাহলে কী হতে পারে? তাও আবার যদি সে সাইকেল কাঠ দিয়ে তৈরি হয়?

খুব সম্ভবত ক্রেতা সেখানেই জ্ঞান হারাবেন, নতুবা মাথাগরম রুখতে না পেরে স্টোরকিপারকেই দিয়ে বসতে পারেন উত্তমমধ্যম। কিন্তু বিশ্বাস না হলেও সত্যি, জাপানের সুয়েসিরো স্যানো তার তৈরি বাইসাইকেলের দাম হেঁকেছেন এমন পরিমাণই।

সুয়েসিরো স্যানো ছিলেন নৌকামিস্ত্রী। নৌকা বানাতে বানাতেই তার মাথায় ঝোঁক চাপে কাঠ দিয়ে সাইকেল বানানর। শুরু হয়ে গেল কাজ। শেষ পর্যন্ত তৈরিও করে ফেললেন। মেহেগনি কাঠ দিয়ে তৈরি তার এই অভিনব বাইসাইকেলে প্রায় পুরোটাই কাঠ।

নিজের ‘স্যানো ম্যাজিক’ স্টোরে এই সাইকেলের প্রদর্শনী করছেন এখন সুয়েসিরো স্যানো। তার সাইকেল কেনার জন্য আগ্রহও দেখিয়েছে অগণিত মানুষ। সুয়েসিরো এতদিন নৌকা তৈরীর কাজেই জনপ্রিয় ছিলেন। কিন্তু এখন তিনি সাইকেল প্রেমিকদের কাছে প্রিয় মুখ। কারণ তিনি দারুণ সব ডিজাইন ও রঙের সাইকেল তৈরী করেন। এগুলো অনেকের কাছে ফ্যাশন সামগ্রীও হয়ে দাঁড়িয়েছে।

ধাতব সাইকেলের মতো সুয়েসিরো স্যানো’র কাঠের সাইকলেও একই গতিতে চালানো যায় কোনো ঝুঁকি ছাড়াই। তবে ঝামেলা একটা জায়গায়ই। স্যানো এই সাইকেলের দাম হেঁকেছেন ২০ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ১৫ লাখ টাকা)।