এএনএম নিউজ ডেস্ক: সত্যজিত্‍ রায়ের ‘বৃহচ্চঞ্চু’-কে মনে আছে নিশ্চয়? কুড়িয়ে পাওয়া এক পাখির ছানা কী ভাবে বড় হয়ে ভয়াবহ আকার ধারণ করল! অনেকটা সেরকমই এক পাখির আক্রমণে ফ্লোরিডায় মৃত্যু হল এক ব্যক্তির।

ক্যাসোওয়ারি নামে এই পাখিটি তার মালিককেই খুন করেছে। বিরাট চেহারার এই পাখি পৃথিবীর ভয়াবহতম পাখি বলে জানাচ্ছেন পক্ষী বিশারদরা। আদতে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড এবং নিউ গিনিতে পাওয়া যায় ক্যাসোওয়ারি। ফ্লোরিডার বাসিন্দা মারভিন হাজোস নিজের ফার্ম হাউসে এনে রেখেছিলেন একটি ক্যাসোওয়ারি। গত শুক্রবার পাখিটিকে খাবার দিতে যখন যান তিনি, তখনই তাকে আক্রমণ করে সে। তাঁর বান্ধবী পুলিশে খবর দিলে ক্ষতবিক্ষত হাজোসকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত ঘোষণা করেন চিকিত্‍সকরা।

হাজোসের সংগ্রহে আরও বেশ কয়েকটি বিরল প্রজাতির প্রাণী রয়েছে। তবে বিপজ্জ্বনক এই পাখি রাখার অনুমতি তাঁর ছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। অস্ট্রিচ প্রজাতির এই পাখির সারা গা কালো পালকে ঢাকা, লম্বা পা এবং ধারালো চঞ্চু রয়েছে। চেহারার তুলনায় ডানা ছোট হওয়ায় এই পাখি উড়তে পারে না। চিড়িয়াখানার অভিজ্ঞ কর্মীরাও এই পাখির সামনে যেতে ভয় পায়।