পৃথিবীতে কোন প্রাণী প্রথম পোষ মেনেছিল জানেন!

0
2

এএনএম নিউজ ডেস্কঃ কুকুর আর মানুষের সখ্য বিশ্বজুড়ে। কুকুরের প্রভু ভক্তি কিংবা কুকুর মানুষের বন্ধুত্বের নিদর্শন কম নয়। তবে, ঠিক কবে থেকে কুকুরে-মানুষে এই যুগলসন্ধি সেটি জানা ছিলো না। সাম্প্রতিক এক গবেষণায় এ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী জানতে পেরেছেন, আদি যুগের মানুষেরা বিশ্বের দুই অঞ্চলে প্রাণীটিকে পোষ মানিয়েছিল।

চতুষ্পদ এই প্রাণীটির বিকাশের ইতিহাস জানতে গবেষকদল আধুনিক জিনতত্ত্বের সাহায্য নেন।  অন্তত ১৫ হাজার বছর আগে ইউরোপ ও এশিয়া অঞ্চলে নেকড়েসদৃশ শিকারি কুকুরের দুটি পৃথক প্রজাতি মানুষের পোষ মেনেছিল। আর এর সময়কাল গরু-ছাগলজাতীয় পশুকে পোষ মানানোরও পাঁচ হাজার বছর আগে।

আয়ারল্যান্ডের গ্রাঞ্জে একটি পুরাতন সমাধির প্যাসেজের মাটি খুঁড়ে ৪ হাজার ৮০০ বছরের পুরোনো একটি মাঝারি আকারের কুকুরের কানের হাড় পাওয়া যায়। পরবর্তীতে ন্যাশনাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্টোরি ইন প্যারিস থেকে প্রাপ্ত ৫৯ টি কুকুরের মাইটোকন্ড্রিআল ডিএনএ পরীক্ষা করা হয় যেগুলো ১৪০০০ বছর থেকে ৩০০০ বছর আগে পর্যন্ত পুরনো। শেষ ধাপে প্রায় ২৫০০ আধুনিক কুকুরের ডিএনএ ক্রমবিকাশ করা হয় এবং তুলনা করা হয়। এতে মনে হচ্ছে, দুটি জনগোষ্ঠীই পৃথকভাবে বুঝতে পারে কুকুরকে পোষ মানানো সম্ভব।