ভারত সরকারের চালু করা অ্যাপস, উজ্জ্বল ভবিষ্যতের দিকে পদার্পণ

ভারতীয় নাগরিকদের পরিচালনা এবং উন্নত মানের পরিষেবা সরবরাহ করার জন্য বিশেষ কিছু ডিজিটাল অ্যাপের সূচনা করেছে ভারত সরকার।

author-image
Probha Rani Das
New Update
digi india.jpg

নিজস্ব সংবাদদাতাঃ ভারতে স্বাধীনতা লাভের পর দেশের বিভিন্ন খাতে বিভন্ন ধরনের উন্নয়ন ঘটেছে। আর এই উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করেছে ভারত সরকার। ভারতীয় নাগরিকদের পরিচালনা এবং উন্নত মানের পরিষেবা সরবরাহ করার জন্য বিশেষ কিছু ডিজিটাল অ্যাপের সূচনা করেছে ভারত সরকার।

বিশ্বের অন্যান্য দেশের মতন এদেশের সরকারও ডিজিটাল প্রযুক্তিকে আলিঙ্গন করেছে। ভারত বিভিন্ন চাহিদার জন্য তার নাগরিকদের প্রশাসনিক ক্রিয়াকলাপ উন্নত করতে প্রযুক্তি ব্যবহারে নেতৃত্ব দিয়েছে। ভারত সরকার কর্তৃক চালু করা অসংখ্য মোবাইল অ্যাপ্লিকেশন সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রচেষ্টার একটি নিদর্শন। গুরুত্বপূর্ণ সেবা পেতে এবং সরকারের সঙ্গে যোগাযোগের জন্য মানুষ এসব অ্যাপ ব্যবহার করে সুবিধা পাচ্ছেন।

UMANG: 'উমঙ্গ' হল 'ইউনিফায়েড মোবাইল অ্যাপ্লিকেশন ফর নিউ-এজ গভর্নেন্স'। এটি দেশের বেশ কয়েকটি সরকারি পরিষেবার প্রবেশদ্বার হয়ে উঠেছে। ইউটিলিটি বিল প্রদান থেকে শুরু করে পাসপোর্ট প্রাপ্তি পর্যন্ত ফেডারেল এবং রাজ্য এজেন্সিগুলির ১২০০টিরও বেশি পরিষেবা উমংয়ের মাধ্যমে উপলব্ধ করা হয়

WhatsApp Image 2024-08-06 at 12.29.23 AM.jpeg

BHIM: আর্থিক অন্তর্ভুক্তি এবং ডিজিটাল লেনদেনের জন্য ব্যবহৃত একটি বিশেষ অ্যাপ ল ভারত ইন্টারফেস ফর মানি (ভীম) অ্যাপ। ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই) প্ল্যাটফর্মের জন্য ভীমের সাহায্যে গ্রাহকরা স্মার্টফোনের ট্যাপ দিয়ে অর্থ প্রেরণ এবং গ্রহণ করতে পারেন। 

WhatsApp Image 2024-08-06 at 12.29.00 AM.jpeg

Adhaar: ভারতের অনন্য বায়োমেট্রিক পরিচয় ব্যবস্থার জন্য এখন এমআধার নামে একটি মোবাইল অ্যাপ বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। দেশের কোনও ব্যক্তির নাম, ডিওবি, লিঙ্গ এবং ঠিকানার বিশদ বিবরণ তাদের আধার কার্ড থেকে এই অ্যাপের সাহায্যে তাদের মোবাইল ডিভাইসে সহজেই পাওয়া যাবে।

WhatsApp Image 2024-08-06 at 12.28.40 AM.jpeg

MyGov: নাগরিকরা যাতে সরকারিভাবে যুক্ত হতে পারেন, তার একটি উপায় হল MyGov অ্যাপ। দেশের নাগরিকরা তাদের কণ্ঠস্বর শুনতে পারে, বিতর্কে যোগ দিতে পারে এবং MyGov অ্যাপের মাধ্যমে বিস্তৃত প্রকল্প এবং নীতিতে সরকারী সংস্থাগুলির সাথে একসাথে কাজ করতে সক্ষম হয়।  

WhatsApp Image 2024-08-06 at 12.28.11 AM.jpeg

DigiLocker: ডিজি লকার হল সরকার জারি করা কাগজপত্রের জন্য একটি নিরাপদ অনলাইন জায়গা। এই প্ল্যাটফর্মটি একজন দেশের নাগরিককে সুবিধা দিচ্ছে। ডিজি লকারের সাহায্যে ড্রাইভারের লাইসেন্স থেকে শুরু করে ডিপ্লোমা পর্যন্ত সমস্ত গুরুত্বপূর্ণ নথি সর্বদা ক্লাউডে অ্যাক্সেসযোগ্য হবে।