বিচার-পুজো দুইই চাই! মহিলাদের উদ্যোগে দুর্গাপুজোর প্রস্তুতি চলছে এই গ্রামে

পুজোর তোড়জোড়ের পাশাপাশি বিচারের দাবিও হালকা হচ্ছে না।

author-image
Anusmita Bhattacharya
New Update
coverpuja

নিজস্ব প্রতিনিধি, পশ্চিম মেদিনীপুর: সামনেই পুজো। আর জি কর কাণ্ডের আবহে মুখ্যমন্ত্রীর বার্তা পুজো-উৎসবে ফিরে আসার। চন্দ্রকোনায় স্ব-সহায়ক গোষ্ঠীর মহিলাদের উদ্যোগে দুর্গাপুজোর প্রস্তুতি চলছে জোরকদমে। আর জি কর কাণ্ডে দোষীদের শাস্তির দাবি তুলেছেন পুজো উদ্যোক্তারা। পাশাপাশি পুজোও চাইছেন তারা।

ঘটনা পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা ২ নম্বর ব্লকের পিংলাস গ্রামের। পিংলাস গ্রামে স্ব-সহায়ক গোষ্ঠীর মহিলারা দুর্গাপুজোর অয়োজন করে থাকেন। আর জি কর কাঁদে উত্তাল রাজ্য ও দেশ। প্রতিবাদ দেশ ছাড়িয়ে ভিন দেশেও পৌঁছে গেছে। সিবিআই তদন্ত চলছে। সুপ্রিম কোর্টে ইতিমধ্যে তিনটি শুনানি হয়ে গিয়েছে। এদিকে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের কর্মবিরতি তুলে কাজে ফেরার সুপ্রিম কোর্টের নির্দেশ উপেক্ষা করে কর্মবিরতিতে অনড় রয়েছে জুনিয়র চিকিৎসকরা।

এসবের মাঝে নবান্ন থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী বার্তা দিয়েছেন একমাস তো হল এবার পুজো-উৎসবে ফিরুন। এই বার্তার পর বিভিন্ন মহলে বির্তকও শুরু হয়। পুজোর আর বেশিদিন নেই। আর জি কর কাণ্ডে দোষীদের কঠোর শাস্তির দাবি তুলেও উৎসবমুখী মহিলারা। চন্দ্রকোনার পিংলাস গ্রামের স্ব-সহায়ক গোষ্ঠীর মহিলাদের আয়োজিত সার্বজনীন দুর্গাপুজো এবছর তৃতীয় তম বর্ষে পদার্পণ করবে। জোরকদমে চলছে তারও প্রস্তুতি। ১৩ জন মহিলা মিলে এই পুজোর আয়োজন করেন। মহিলাদের উদ্দ্যোগে এই পুজো ছাড়া গ্রামে আর হয় না সার্বজনীন দুর্গাপুজো। মহিলাদের মুখে একদিকে দোষীদের শাস্তির কথা অন্য দিকে পুজোরও তোড়জোড়। সম্পূর্ণ মহিলা দ্বারা পরিচালিত এই পুজোতে বিচার-পুজো দুইই চায় মহিলারা।