নিজস্ব সংবাদদাতাঃ নেট পরীক্ষাটি দুটি পত্রের মাধ্যমে সংঘটিত হয়ে থাকে। তার মধ্যে প্রথম পত্রটি সকল বিভাগের পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য। জেনে নিন, এই পত্রটির সিলেবাস। এই পত্রটিতে মোট ১০টি ইউনিট থাকে। UGC প্রদত্ত এই সিলেবাসটীটে রয়েছে। যথা- ইউনিট-১ঃ শিক্ষাগত যোগ্যতার পাঠ্যক্রম। এতে রয়েছে- শিক্ষাদান: ধারণা, উদ্দেশ্য, শিক্ষার স্তর (স্মৃতি, বোঝাপড়া এবং প্রতিফলিত), বৈশিষ্ট্য এবং মৌলিক প্রয়োজনীয়তা। শিক্ষার্থীর বৈশিষ্ট্য: কিশোর এবং প্রাপ্তবয়স্ক শিক্ষার্থীদের বৈশিষ্ট্য (একাডেমিক, সামাজিক, মানসিক এবং জ্ঞানীয়), স্বতন্ত্র পার্থক্য। শিক্ষক, শিক্ষার্থী, সহায়ক উপাদান, নির্দেশনামূলক সুবিধা, শিক্ষার পরিবেশ এবং প্রতিষ্ঠানের সাথে সম্পর্কিত শিক্ষাকে প্রভাবিত করার কারণগুলি। উচ্চশিক্ষার প্রতিষ্ঠানে শিক্ষাদানের পদ্ধতি: শিক্ষক কেন্দ্রীক বনাম শিক্ষার্থী কেন্দ্রিক পদ্ধতি; অফলাইন বনাম অনলাইন পদ্ধতি (স্বয়ম, স্বয়ংপ্রভা, MOOCs ইত্যাদি)। টিচিং সাপোর্ট সিস্টেম: ঐতিহ্যগত, আধুনিক এবং আইসিটি ভিত্তিক। মূল্যায়ন সিস্টেম: মূল্যায়নের উপাদান এবং প্রকার, উচ্চ শিক্ষায় পছন্দ ভিত্তিক ক্রেডিট সিস্টেমের মূল্যায়ন, কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা, মূল্যায়ন পদ্ধতিতে উদ্ভাবন। ইউনিট-২ঃ রিসার্চ অ্যাপটিটিউট সিলেবাস। এতে রয়েছে- গবেষণা: গবেষণার অর্থ, প্রকারভেদ এবং বৈশিষ্ট্য, পজিটিভিজম এবং পোস্টপজিটিভিস্টিক পদ্ধতি। গবেষণার পদ্ধতি: পরীক্ষামূলক, বর্ণনামূলক, ঐতিহাসিক, গুণগত এবং পরিমাণগত পদ্ধতি, গবেষণার ধাপ। থিসিস এবং প্রবন্ধ লেখা: রেফারেন্সের বিন্যাস এবং শৈলী। গবেষণায় আইসিটির প্রয়োগ। ইউনিট-৩ঃ কম্প্রিহেনশন সিলেবাস। এটিতে একটি টেক্সট প্যাসেজ দেওয়া হয় এবং তা থেকেই প্রশ্ন করা হয়। ইউনিট-৪ঃ যোগাযোগ। এতে রয়েছে- যোগাযোগ: যোগাযোগের অর্থ, প্রকার এবং বৈশিষ্ট্য। কার্যকর যোগাযোগ: মৌখিক এবং অ-মৌখিক, আন্তঃসাংস্কৃতিক এবং গোষ্ঠী যোগাযোগ, শ্রেণীকক্ষ যোগাযোগ। কার্যকর যোগাযোগে বাধা। গণমাধ্যম এবং সমাজ।
ইউনিট- ৫ঃ গাণিতিক যুক্তি এবং যোগ্যতা। এতে রয়েছে- যুক্তির প্রকারভেদ। সংখ্যা সিরিজ, চিঠি সিরিজ, কোড এবং সম্পর্ক। গাণিতিক যোগ্যতা (ভগ্নাংশ, সময় ও দূরত্ব, অনুপাত, অনুপাত এবং শতাংশ, লাভ এবং ক্ষতি, সুদ এবং ছাড়, গড় ইত্যাদি)। ইউনিট-৬ঃ লজিক্যাল রিজনিং। এতে রয়েছে- আর্গুমেন্টের গঠন বোঝা: আর্গুমেন্ট ফর্ম, ক্যাটাগরিকাল প্রোপোজিশনের গঠন, মুড এবং ফিগার, ফর্মাল এবং ইনফরমাল ফ্যালাসিস, ভাষার ব্যবহার, ইঙ্গিত এবং পদের দ্যোতনা, বিরোধিতার ক্লাসিক্যাল বর্গ। ডিডাক্টিভ এবং ইনডাকটিভ যুক্তির মূল্যায়ন এবং পার্থক্য করা। ভেন ডায়াগ্রাম: আর্গুমেন্টের বৈধতা প্রতিষ্ঠার জন্য সহজ এবং একাধিক ব্যবহার। ভারতীয় যুক্তিবিদ্যা: জ্ঞানের উপায়। প্রামানস: প্রতিক্ষা (উপলব্ধি), অনুমান (অনুমান), উপমনা (তুলনা), শব্দ (মৌখিক সাক্ষ্য), অর্থপট্টি (অন্তর্ভুক্তি) এবং অনুপলব্ধি (অ-শঙ্কা)। অনুমান (অনুমান), ব্যাপ্তি (অপরিবর্তনীয় সম্পর্ক), হেত্বভাষা (অনুমানের ভুল) এর গঠন এবং প্রকার। ইউনিট-৭ঃ ডেটা ইন্টারপ্রিটেশন। এতে রয়েছে- তথ্যের উৎস, অধিগ্রহণ এবং শ্রেণীবিভাগ। পরিমাণগত এবং গুণগত ডেটা। গ্রাফিকাল উপস্থাপনা (বার-চার্ট, হিস্টোগ্রাম, পাই-চার্ট, টেবিল-চার্ট এবং লাইন-চার্ট) এবং ডেটা ম্যাপিং। উপাত্ত ব্যাখ্যা করা। ডেটা এবং গভর্নেন্স। ইউনিট- ৮ঃ তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি। এতে র্য়েছে- আইসিটি: সাধারণ সংক্ষিপ্ত রূপ এবং পরিভাষা। ইন্টারনেট, ইন্ট্রানেট, ই-মেইল, অডিও এবং ভিডিও-কনফারেন্সিং এর মৌলিক বিষয়। উচ্চ শিক্ষায় ডিজিটাল উদ্যোগ। আইসিটি এবং গভর্নেন্স।
ইউনিট- ৯ঃ মানুষ, উন্নয়ন এবং পরিবেশ। এতে রয়েছে- উন্নয়ন এবং পরিবেশ: সহস্রাব্দ উন্নয়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা। মানব এবং পরিবেশের মিথস্ক্রিয়া: নৃতাত্ত্বিক কার্যকলাপ এবং পরিবেশের উপর তাদের প্রভাব। পরিবেশগত সমস্যা: স্থানীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক; বায়ু দূষণ, জল দূষণ, মাটি দূষণ, শব্দ দূষণ, বর্জ্য (কঠিন, তরল, বায়োমেডিকাল, বিপজ্জনক, ইলেকট্রনিক), জলবায়ু পরিবর্তন এবং এর আর্থ-সামাজিক ও রাজনৈতিক মাত্রা। মানব স্বাস্থ্যের উপর দূষণকারীর প্রভাব। প্রাকৃতিক এবং শক্তি সম্পদ: সৌর, বায়ু, মাটি, হাইড্রো, জিওথার্মাল, বায়োমাস, পারমাণবিক এবং বন। প্রাকৃতিক বিপদ এবং দুর্যোগ: প্রশমন কৌশল। এনভায়রনমেন্টাল প্রোটেকশন অ্যাক্ট (1986), ন্যাশনাল অ্যাকশন প্ল্যান অন ক্লাইমেট চেঞ্জ, আন্তর্জাতিক চুক্তি/প্রচেষ্টা-মন্ট্রিল প্রোটোকল, রিও সামিট, কনভেনশন অন বায়োডাইভারসিটি, কিয়োটো প্রোটোকল, প্যারিস চুক্তি, আন্তর্জাতিক সৌর জোট। ইউনিট-১০ঃ উচ্চ শিক্ষা পদ্ধতি। এতে রয়েছে- প্রাচীন ভারতে উচ্চশিক্ষা ও শিক্ষার প্রতিষ্ঠান। স্বাধীনতা পরবর্তী ভারতে উচ্চতর শিক্ষা ও গবেষণার বিবর্তন। ভারতে প্রাচ্য, প্রচলিত এবং অপ্রচলিত শিক্ষা কার্যক্রম। পেশাগত, কারিগরি এবং দক্ষতা ভিত্তিক শিক্ষা। মূল্যবোধ শিক্ষা এবং পরিবেশগত শিক্ষা। নীতি, শাসন, এবং প্রশাসন।