প্রধানমন্ত্রীর পর এবার 'দ্য কাশ্মীর ফাইলস'-এর ভূয়সী প্রশংসা করলেন ভাইস প্রেসিডেন্ট

author-image
Harmeet
আপডেট করা হয়েছে
New Update
প্রধানমন্ত্রীর পর এবার 'দ্য কাশ্মীর ফাইলস'-এর ভূয়সী প্রশংসা করলেন ভাইস প্রেসিডেন্ট

নিজস্ব সংবাদদাতাঃ  বিবেক অগ্নিহোত্রী পরিচালিত 'দ্য কাশ্মীর ফাইলস' নিয়ে ক্রমবর্ধমান বিতর্কের মধ্যে, উপ-রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডু ছবিটির রাজনীতিকরণ নিয়ে প্রশ্ন তুলেছেন কারণ তিনি দাবি করেছেন যে কাশ্মীর ফাইলসে সত্যগুলো বলা হয়েছে। একটি সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে নাইডু বিরোধী রাজনৈতিক দলগুলিকে কটাক্ষ করে বলেন, তারা ছবিটিকে একটি রাজনৈতিক রঙ দেওয়ার চেষ্টা করছে, যদিও এতে রাজনৈতিক কিছু নেই।

তিনি বলেন, 'দ্য কাশ্মীর ফাইলস ছবির ডকুমেন্টেশনকে জনসাধারণ ইতিবাচকভাবে নিয়েছে। জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ রয়েছে এবং এর সাথে রাজনীতির কোনও সম্পর্ক নেই। দুর্ভাগ্যবশত, আমাদের দেশের মানুষের মধ্যে সবকিছু নিয়ে রাজনীতি করার এবং সবকিছুকে বিতর্কিত করার চেষ্টা করার প্রবণতা রয়েছে।  চলচ্চিত্রের কি কোনো রাজনৈতিক দৃষ্টিকোণ আছে? এই প্রসঙ্গের উল্লেখ করে উপরাষ্ট্রপতি নাইডু বলেন, ছবিতে তথ্য দেখানো হয়েছে। নাইডুর এই মন্তব্য এমন এক সময়ে এসেছে যখন বিজেপি ধারাবাহিকভাবে ছবিটি এবং জম্মু ও কাশ্মীর থেকে কাশ্মীরি পণ্ডিতদের প্রস্থানকে সমর্থন করে আসছে। অন্যদিকে, কংগ্রেস সহ বিরোধী দলগুলি এই ছবির সমালোচনা করে বলা হয়েছে, ছবিটি তৎকালীন বিজেপি সরকারের বাস্তবতা দেখাতে ব্যর্থ হওয়ায় ছবিতে আংশিক সত্য দেখানো হয়েছে।

সম্প্রতি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল অভিযোগ করেছিলেন, বিজেপি সিনেমার মাধ্যমে রাজনীতি করছে। কেজরিওয়াল বিজেপির কাছে জানতে চেয়েছিলেন, কেন্দ্রে তাঁর সরকার ৮ বছর ধরে রয়েছে, কাশ্মীরি পণ্ডিতদের জন্য এতদিন কী করেছেন তিনি? কেজরিওয়ালের অভিযোগ, বিজেপি কাশ্মীরি পণ্ডিতদের উপর অত্যাচার নিয়ে রাজনীতি করেছে।

উল্লেখ্য, কাশ্মীর ফাইলসের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী মোদী থেকে শুরু করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী, বহু বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা। দ্য কাশ্মীর ফাইলসের পরিচালক বিবেক রঞ্জন অগ্নিহোত্রী, উপরাষ্ট্রপতির একটি ভিডিও শেয়ার করে ছবিটির প্রশংসা করার সময়, তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।