ভোট বয়কটের ডাক অন্ডালের হরিশপুরের বাসিন্দাদের

author-image
Harmeet
আপডেট করা হয়েছে
New Update
ভোট বয়কটের ডাক অন্ডালের হরিশপুরের বাসিন্দাদের









অন্ডাল :- সালটা ছিল ১৪ ই জুলাই ২০২০। ইসিএলের খোলামুখ খনির বিস্ফোরণের জেরে অন্ডালের হরিশপুর গ্রামে ব্যাপকভাবে ধস দেখা যায় বলে গ্রামবাসীদের অভিযোগ । সেই মুহূর্তে গ্রামবাসীরা ইসিএলের বিভিন্ন দফতরে বিক্ষোভ ও লিখিত অভিযোগ জানায়। এর কিছুদিন পরেই ফের প্রবল ধসে আক্রান্ত হয় পুরো গ্রাম । ভেঙে পড়ে বহু বড় বড় কংক্রিটের বিল্ডিং। সেই মুহূর্তে আতঙ্কে গ্রাম ছাড়তে শুরু করেন গ্রামের মানুষের একাংশ । ধরণা দেওয়া হয় ইসিএলের বিভিন্ন দপ্তরে । ধসের কারণে গ্রামবাসীরা দু নম্বর জাতীয় সড়কে অবরোধে বসেন । ধস নিয়ে শুরু হয় রাজনৈতিক তরজা । শাসকদল বিরোধী দল সকলেই ধসকবলিত গ্রামবাসীদের পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন এমনটাই গ্রামবাসীদের তরফে জানা যায় । কিন্তু কেউই কথা রাখেননি তাই গত বিধানসভা ভোটেও এই গ্রামের মানুষেরা ভোট বয়কটের ডাক দিয়েছিলেন । গত বিধানসভা ভোটে এই গ্রাম থেকে পড়েনি একটা ভোটও এমনটাই গ্রামবাসীরা জানান ।



গ্রামের এক প্রবীণ নাগরিক বলরাম ঘোষ জানান,ধসকবলিত গোটা গ্রাম আতঙ্কে দিন কাটাচ্ছেন তাঁরা,শাসকদল বিরোধী দল সফল দলের নেতারাই তাঁদের পাশে থাকার আশ্বাস দিয়েছিলেন কিন্তু কথা রাখেননি কেউই । তাই যখন তাদের পাশে কেউ নেই কেন তাঁরা ভোট দেবেন কোনো রাজনৈতিক দলকে ? গ্রামের এক মহিলা বাসিন্দা শোভা চৌধুরী জানান,"আমরাও ভারতবাসী ভোট দেওয়ার অধিকার আমাদেরও আছে কিন্তু যখন ধস ফের আতঙ্কে আমরা আতঙ্কিত সেই মুহূর্তে আমাদের পাশে নেই কেউ । তাই কোনো রাজনৈতিক দলকেই আর ভোট নয়।" সেজন্যই এবারের উপনির্বাচনে ভোট বয়কটের ডাক গোটা গ্রামের। গ্রামবাসীদের দাবি তাঁদের গ্রাম ধসের কবলে প্রায়ই সমস্তটাই ক্ষতিগ্রস্ত হয়ে গেছে তাই গ্রামের বদলে গ্রাম চাই, বিদ্যালয়ের বদলে বিদ্যালয়,বাসস্থানের বদলে নিরাপদ বাসস্থান চাই । যদিও মিশেল সূত্রে জানা যায় ফরিদপুর গ্রামের বাসিন্দাদের জন্য পুনর্বাসনের ব্যবস্থা হয়েছে । গ্রামবাসীরা সেই জায়গায় যেতে রাজি নয় । অন্যদিকে গ্রামবাসীদের দাবি যে শত শত ঘরে গুলিতে তাদের বাস করার কথা বলা হচ্ছে গ্রামের মানুষ হিসেবে সেগুলি বাসযোগ্য নয়। কারণ গ্রামে যৌথ পরিবারে অনেক মানুষের বাস,তাই ওই ছোট ছোট ঘরে বাস করা সম্ভব নয়। গ্রামবাসীদের আরও দাবি গ্রামে যেমন যেমন মানুষের বাড়িঘর রয়েছে এত বড় বড় বাড়ির বদলে যদি ছোট ছোট দুটি রুমের বাসস্থান দেওয়া হয় তাহলে তারা সেগুলোতে যাবে কেন ?

সামনেই আসানসোল লোকসভা উপনির্বাচন ঠিক তার আগেই অন্ডাল গ্রামের হরিশপুরে ভোট বয়কটের ডাক। এই ঘটনায় ফের রাজনৈতিক মহলে শুরু হয়েছে রাজনৈতিক তরজা।