আবাস যোজনার টাকা আটকে দেওয়ার অভিযোগ উঠল

author-image
Harmeet
New Update
আবাস যোজনার টাকা আটকে দেওয়ার অভিযোগ উঠল

নিউজ ডেস্ক, পূর্ব মেদিনীপুরঃ  প্রবল বর্ষণে মাটির ঘর ভেঙে পড়েছে। বিজেপি কর্মী হওয়ায় আবাস যোজনায় নাম থাকা সত্ত্বেও আবাস যোজনা টাকা আটকে দেওয়ার অভিযোগ বিজেপি কর্মীর বাবলু মন্ডল এবং কিশোর মন্ডলের পরিবারের। তমলুক ব্লকের নিলকুণ্ঠ‍্যা অঞ্চলের নিলকুণ্ঠ‍্যা গ্রামে বাসিন্দা কিশোর মণ্ডল পেশায় রাজমিস্ত্রি, এবং বাবলু মন্ডল পেশায় ফুলের কারিগর। দিন আনে দিন খায় পরিবার। কিশোর এবং বাবলুর দাদা অলক মন্ডল এলাকার বিজেপির নেতা। আঞ্চলিক দায়িত্বে রয়েছে শক্তি প্রমুখ সভাপতি। তাই দাদার সাথে বাবলু এবং কিশোর বিজেপি সমর্থক। কিশোর বাবু এবং বাবলু থাকে দু তলার একটি মাটির বাড়িতে। বেশ কয়েক বছর ধরে গ্রাম পঞ্চায়েত সদস্যের কাছে সরকারি সাহায্যের বাড়ির জন্য ফর্ম ফিলাপ করেন। সেই মোতাবেক আসন্ন বিধানসভা ভোটের আগে আবাস যোজনায় নাম আছে কিশোর মন্ডল এবং বাবলু মন্ডলের।

 এলাকার সবার আবাস যোজনার অ্যাকাউন্টে টাকা ঢুকে গেলেও বাবলু এবং কিশোরের অ্যাকাউন্টে টাকা ঢোকেনি বলে অভিযোগ। অঞ্চল এবং ব্লকে বারবার জানিয়েও কোনও সুরাহা হয়নি বলে অভিযোগ করেন মন্ডল পরিবার। গত মাসে ইয়াস ঝড়ের দিন রাত দুটো নাগাদ প্রবল বর্ষণের কারণে হুরমুড়িয়ে ভেঙে পড়ে মাথা গোঁজার মাটির বাড়ি। গৃহহীন হয়ে পড়ে বাবলু এবং কিশোর। পাশের বাড়ির দাদা অলক মন্ডলে ছোট্ট বাড়িতে আশ্রয় নেয় দুই ভাই। কিন্তু প্রশাসনকে সে কথা জানানো সত্ত্বেও কোনো কর্ণপাত করেনি বলে অভিযোগ করেন কিশোর মন্ডল এর স্ত্রী। কিশোর এবং বাবলু দাদা অলক মন্ডলকে বলেন, 'পুরোপুরি রাজনীতির শিকার হয়েছি আমরা। মুখ্যমন্ত্রী যখন ঘোষণা করেন দলমত নির্বিশেষে সরকার কাজ করবে, তখন তাদের নিচুতলার কর্মীরা তা মানছে কই, মাটির বাড়ি ভেঙে গৃহহীন হয়ে পড়েছে আমার ছোট ভাইরা। তবুও মিলছে না আবাস যোজনার বাড়ি,কিন্তু একই বুথে আরো প্রায় বেশ কয়েকটি পরিবার আবাস যোজনা কিংবা ইন্দ্রাবাস যোজনার বাড়ি পেয়ে যায়। আর আমরা গৃহহীন হয়ে পড়া সত্ত্বেও মিলছে না আবাস যোজনা পাকা বাড়ি তৈরি করার টাকা।'

 যদিও নিলকুণ্ঠ‍্যা অঞ্চলের প্রধান অশোককুমার পাইক জানান  যে কিশোর মন্ডল এবং বাবলু মন্ডলের আবাস যোজনার নাম এসেছে কিন্তু ওদের কাকুর মেয়ে অর্থাৎ খুড়তত বোন লিপিরানী মন্ডল 100% প্রতিবন্ধি। তিনি অভিযোগ করেছেন তার জায়গা দখল করে বাড়ি করতে চায় বাবলু এবং কিশোর। এই মর্মে বিডিওকে অভিযোগ জানানো হয়। তাঁদের বক্তব্য, 'আমরা বারবার চেষ্টা করেছি সমাধান করার জন্য কিন্তু ওরাই চাইছে না। এর সাথে রাজনৈতিক কোনো বিষয় জড়িত নয়। যদি রাজনৈতিক ষড়যন্ত্র হতো তাহলে কিশোর এবং বাবলুর আরও তিন ভাই আবাস যোজনার বাড়ি পেল কি করে।'  তমলুক ব্লকের বিডিও সুমন মন্ডল জানান কিশোর এবং বাবলু ওদের আর এক জায়গার শরিক লিপি রানী মন্ডলের অভিযোগ,  আবাস যোজনায় থাকা বাড়ি তৈরি করার টাকা আটকানো হয়েছে।