ওয়ার্ক ফ্রম হোমে চোখের যত্ন নেবেন কীভাবে?

author-image
Harmeet
New Update
ওয়ার্ক ফ্রম হোমে চোখের যত্ন নেবেন কীভাবে?

​নিজস্ব সংবাদদাতাঃ  আপনি কাজের সময়টুকু টানা কম্পিউটারের দিকে তাকিয়ে আছেন। কাজের পর মোবাইল বা টিভি-তে ব্য়স্ত হয়ে পড়ছেন। আর নিজের অজান্তেই একটু একটু করে চোখের ক্ষতি করছেন। তাই ওয়ার্ক ফ্রম হোমে চোখের যত্ন নেওয়ার দায়িত্ব আপনার। কাজ তো করবেন অবশ্যই, সঙ্গে চোখের খেয়ালওরাখতে হবে তো! কীভাবে চোখের যত্ন নেবেন।

ব্রেকঃ প্রতি এক ঘণ্টায় একটা কাজের মধ্যে মধ্যে বিরতি নিন।  ঘরের মধ্যেও হাঁটাচলা করতে পারেন। এতে আপনার চোখও বিশ্রাম পাবে। খুব ভাল হয় যদি এই বিরতিতে গাছের দিকে বা জলের দিকে তাকাতে পারেন। আর নাহলে চোখ বন্ধ করে থাকতে পারেন। চোখের পাশাপাশি আপনার মস্তিষ্কও বিশ্রাম পাবে।

চোখের পাতা ফেলাঃ কম্পিউটারে কাজ করার সময় এই বিষয়টি আমরা বেশি ফেস করি। কম্পিউটারে কাজ করার সময় আমাদের চোখের পাতা কম পড়ে। সেটা লক্ষ্য রাখবেন। চোখের পাতা পড়লে চোখ ভাল থাকবে। চিকিৎসকদের মতে, চোখের পাতা পড়লে চোখের স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকে। 

২০-২০-২০ নিয়মঃ ২০-২০-২০ নিয়ম মেনে চলুন। প্রতি ২০ মিনিট অন্তর ২০ মিটার দূরত্বের কোনও বস্তুর দিকে ২০ সেকেন্ড ধরে তাকিয়ে থাকুন ।

চোখের ব্যায়ামঃ কাজ করার সময় চোখের ব্যায়াম করবেন। প্রতি এক ঘণ্টায় এই ব্যায়াম আপনি করতে পারেন। চোখের মণি চারদিকে ঘোরানোর মতো ব্যায়াম করুন। মণি ডান দিকে, বাঁ দিকে, উপর ও নিচে করুন। এরইসঙ্গে চোখের পাতার উপরে হাতের আঙুল দিয়ে সামান্য চাপ দিয়ে মাসাজ করে নিন। এতে চোখ রিল্যাক্স হবে। চোখ ভাল থাকবে।











আরও খবরঃhttps://anmnews.in/Home/GetNewsDetails?p=6579 /https://anmnews.in/Home/GetNewsDetails?p=6570



For more details visit www.anmnews.in



Follow us at https://www.facebook.com/newsanm