কোভিড বিধির নয়া নির্দেশিকায় স্তব্ধ বর্ষবরণের অনুষ্ঠান

author-image
Harmeet
New Update
কোভিড বিধির নয়া নির্দেশিকায় স্তব্ধ বর্ষবরণের অনুষ্ঠান

হরি ঘোষ, লাউদোহা : দেশজুড়ে চোখ রাঙাচ্ছে ওমিক্রন। দেশ তথা রাজ্য জুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে নতুন করে আক্রান্তের সংখ্যা। দেশের বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই জারি করেছে কড়া বিধিনিষেধ। পশ্চিমবঙ্গ সরকারের পুলিশ তথা আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট, পশ্চিম বর্ধমান জেলায় এই মহামারী রুখতে নানানভাবে প্রচার চালাচ্ছে। কারণ ২০২১ কে বিদায় দিয়ে শুরু হচ্ছে ২০২২, আর এই বর্ষবরণ পুর্তিতে মেতে উঠছে সাধারণ মানুষ। বিগত কিছুদিন সাধারণ মানুষ কোরোনার ভয়াবহতার কথা ভুলতে বসেছিল, ফের করোনার নতুন সংক্রমণের চোখ রাঙানিতে লকডাউনের দৃশ্য ভাসছে চোখে। সরকার তথা প্রশাসন নানানভাবে মানুষকে সতর্ক করার কাজ করছে। পুলিশ বিভিন্ন জায়গায় মাইকিং করে সাধারণ মানুষের উদ্দেশ্যে দূরত্ব বজায় রাখা, মাস্ক ব্যবহার করা এবং স্যানিটাইজার ব্যবহার করার কথা বলছে। কিন্তু তবুও যেন মানুষ উদাসীন। কোথাও কোথাও সরকারি নির্দেশকে অমান্য করে চলছে উৎসব।

কিন্তু প্রশাসনের আদেশকে মান্য করে নিজেদের ক্ষতি সহ্য করেও সাধারণ মানুষের কথা ভেবে দুর্গাপুর ফরিদপুর ব্লকের সরপি ইকো পার্কের বর্ষবরণ পুর্তি অনুষ্ঠান বন্ধ করে দেওয়া হল উদ্যোক্তাদের তরফ থেকে। এই শহরটির ইকোপার্কটি দুর্গাপুর ফরিদপুর ব্লক পঞ্চায়েত সমিতির উদ্যোগে তৈরি হয়েছিল। বর্তমানে এই পার্কটির লিজ নিয়েছেন কয়েকজন ব্যক্তি। তারাই এই এলাকার মানুষের কথা ভেবেই এ বছর প্রথম পার্কটিকে সুন্দরভাবে সাজিয়ে বর্ষবরণ পূর্তির অনুষ্ঠান করার পরিকল্পনা নিয়েছিলেন। পার্কের এই অনুষ্ঠানের এক উদ্যোক্তা তন্ময় ঘোষ জানান, "এ বছরের বর্ষবরণ পূর্তি অনুষ্ঠানের সব কাজই প্রায় শেষের মুখে ছিল, ঠিক এমন সময় প্রশাসনিক আদেশে সমস্ত কিছু বন্ধ করতে হল।" তিনি জানান, "মানুষের জীবন আগে, বেঁচে থাকলে সামনের বছর আবার আরও ভালো করে অনুষ্ঠান হবে।" তাই মানুষের কথা ভেবেই নিজেদের ক্ষতি সহ্য করেও তাঁরা তাদের সমস্ত অনুষ্ঠান বন্ধ করলেন।

তবে পার্কে পিকনিক করার অনুমতি রয়েছে, সমস্ত কিছু কোভিড বিধি মেনেই। পার্কের মধ্যে প্রবেশ করতে হলে জরুরি করা হয়েছে মাস্ক ব্যবহার। মাস্ক ছাড়া পার্কে প্রবেশের অনুমতি নেই, মানতে হবে সামাজিক দূরত্ব বিধি, এছাড়াও পার্কে প্রবেশের মুখেই সকলকে স্যানিটাইজার দেওয়া হচ্ছে পার্কের তরফে।