বাংলাদেশে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

author-image
New Update
বাংলাদেশে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

হাবিবুর রহমান, ঢাকা: মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রোববার সারা বাংলাদেশে আরো ১১৯ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ৭৫ ও নারী ৪৪ জন। মৃত ১১৯ জনের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৯৯, বেসরকারি হাসপাতালে ১৪, বাসায় ৪ এবং হাসপাতালে আনার পথে ২ জন মারা যান। এ নিয়ে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৪ হাজার ১৭২ জনে। গত ১৯ এপ্রিল বাংলাদেশে একদিনে ১১২ জনের মৃত্যু হয়েছিল। একই সময়ে করোনা রোগী শনাক্ত হয়েছেন আরো ৫ হাজার ২৬৮ জন। এ নিয়ে বাংলাদেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল আট লাখ ৮৮ হাজার ৪০৬ জনে।

রোববার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একই সময়ে সরকারি ও বেসরকারি ৫৫৪টি ল্যাবরেটরিতে ২৪ হাজার ৬২৮টি নমুনা সংগ্রহ ও ২৪ হাজার ৪০০টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ৬৫ লাখ ৬ হাজার ৭৮১টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২১ দশমিক ৫৯ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৬৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ২৪৯ জন। এ নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ৮ লাখ ৪ হাজার ১০৩ জন। সুস্থতার হার ৯০ দশমিক ৫১ শতাংশ। মৃত ১১৯ জনের মধ্যে বিশোর্ধ্ব ৬, ত্রিশোর্ধ্ব ৯, চল্লিশোর্ধ্ব ১১, পঞ্চাশোর্ধ্ব ৩৪ এবং ষাটোর্ধ্ব ৫৯ জন মারা যান। বিভাগওয়ারি হিসেবে দেখা গেছে, ঢাকায় ২৪, চট্টগ্রামে ২২, রাজশাহীতে ২২, খুলনায় ৩২, বরিশালে ২,সিলেটে ৫, রংপুরে ৯ এবং ময়মনসিংহে ৩ জনের মৃত্যু হয়।

অপরদিকে, সারা বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৩৭১ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে প্রায় ১ হাজার ২০০ জনে। সবশেষ মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ লাখ ৩২ হাজার ৬৮৬ জনে। আর করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬৩ হাজার ৯৯৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৪০ হাজার। সবমিলিয়ে বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ কোটি ১৫ লাখ ৪৪ হাজার ৬১৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ১৬ কোটি ৬০ লাখ ৭১ হাজার ৫৭০ জন। করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে গতকাল রোববার এই তথ্য জানা গেছে।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৪ লাখ ৯০ হাজার ১৩৪ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ১৯ হাজার ৩৪৩ জন মারা গেছেন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৮৩ লাখ ৮৬ হাজার ৮৯৪ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ১২ হাজার ৮১৯ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২৩ লাখ ২ হাজার ৩২০ জন এবং মারা গেছেন ৩ লাখ ৯৫ হাজার ৭৮০ জন।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৭ লাখ ৬৮ হাজার ৪৪৩ জন, রাশিয়ায় ৫৪ লাখ ৩০ হাজার ৭৫৩ জন, যুক্তরাজ্যে ৪৭ লাখ ১৭ হাজার ৮১১ জন, ইতালিতে ৪২ লাখ ৫৭ হাজার ২৮৯ জন, তুরস্কে ৫৪ লাখ ৪ হাজার ১৪৪ জন, স্পেনে ৩৭ লাখ ৮২ হাজার ৪৬৩ জন, জার্মানিতে ৩৭ লাখ ৩৩ হাজার ৭৪৯ জন এবং মেক্সিকোতে ২৪ লাখ ৯৮ হাজার ৩৫৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১০ হাজার ৯৫১ জন, রাশিয়ায় এক লাখ ৩২ হাজার ৬৮৩ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৮ হাজার ৮৯ জন, ইতালিতে এক লাখ ২৭ হাজার ৪৫৮ জন, তুরস্কে ৪৯ হাজার ৫২৪ জন, স্পেনে ৮০ হাজার ৭৭৯ জন, জার্মানিতে ৯১ হাজার ২৮৬ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৩২ হাজার ৩৪৬ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।









আরও খবরঃ https://anmnews.in/Home/GetNewsDetails?p=5650 /  https://anmnews.in/Home/GetNewsDetails?p=5654

For more details visit www.anmnews.in

Follow us at https://www.facebook.com/newsanm