কী কী স্বভাব ক্ষতি করতে পারে আপনার চোখের ?

author-image
Harmeet
New Update
কী কী স্বভাব ক্ষতি করতে পারে আপনার চোখের ?



নিজস্ব সংবাদদাতাঃ কী কী স্বভাব ক্ষতি করতে পারে আপনার চোখের জানেন? না জানা থাকলে আপনার জন্য রইল এই প্রতিবেদনটি। চোখ আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। আর এই বিশেষ অঙ্গের দীর্ঘায়ু এবং দক্ষতা নিশ্চিত করার জন্য এটির ভাল যত্ন নেওয়ার দায়িত্ব আমাদের। কোভিড-১৯-এর কারণে আমাদের বেশিরভাগ সময়েই ঘরে বসে কেটেছে। ওয়ার্ক ফ্রম হোমের জেরে সারক্ষণ কম্পিউটার, ল্যাপটপের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। আর ফলে আমাদের চোখের যথেষ্ট ক্ষতি হয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এছাড়াও কিছু স্বভাব রয়েছে যেগুলি আপনার চোখের যথেষ্ট ক্ষতি করে। সেগুলি কী কী জেনে নিন...



ডায়েট সম্পর্কে সচেতন হতে হবেঃ ডায়েট চোখের উপর একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে কারণ বিভিন্ন মাইক্রোনিউট্রিয়েন্টস ভাল চোখের স্বাস্থ্য নিয়ন্ত্রণের জন্য অপরিহার্য। স্বাস্থ্যকর দৃষ্টিশক্তি বজায় রাখতে, ভিটামিন সি, জিন, লুটেইন, ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড এবং জিয়াক্সানথিন সমৃদ্ধ খাবার ডায়েটে যোগ করা দরকার। সাইট্রাস ফল, স্যামন মাছ, সবুজ শাকসবজি, ব্রকোলি, বাদাম ইত্যাদি খাওয়া উচিৎ। বিশেষজ্ঞদের মতে, সর্বদা আপনার শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি।





চোখ সারা দিন ধরে বিভিন্ন ক্ষতিকারক উপাদান এবং দূষকের সংস্পর্শে আসে। উপরন্তু, সাঁতার, ঢালাই, খেলাধুলা ইত্যাদির মতো ক্রিয়াকলাপে লিপ্ত থাকাও চোখের ওপর যথেষ্ট প্রভাব ফেলে। ফলে এসব থেকে নিজের চোখযে বাঁচাতে সানগ্লাস, লেজার সুরক্ষা চশমা, ইমপ্যাক্ট গগলস পরা উচিৎ।



বারবার চোখে হাত দেওয়া উচিৎ নয়। বারবার চোখ ঘষা আপনার চোখের রক্তনালীর পক্ষে ভালো নয়। ফলে দুর্ঘটনা এড়াতে বারবার চোখে হাত দেবেন না।



ব্যস্ত সময়সূচী এবং অস্বাস্থ্যকর জীবনধারা মানুষের মধ্যে অপর্যাপ্ত পরিমাণে ঘুমানোর হার বাড়িয়েছে। এটি চোখকে অপরিসীমভাবে কষ্ট দিতে পারে। সেইসঙ্গে চোখের শুষ্কতা, চুলকানি, জ্বালা, ঝাপসা ভাব এবং লাল হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। বিশ্রাম নিন।



অনেকেই আছেন যারা নিয়মিত চিকিৎসকের কাছে চোখ দেখান না। আর এর যথেষ্ট প্রভাব ফেলে চোখের ওপর। চোখের গুরুতর সমস্যার মুখোমুখি হওয়ার পরেই চক্ষু বিশেষজ্ঞের কাছে যাওয়ার কথা মনে পড়ে অনেকের। আর এই অভ্যাসটি চোখের স্বাস্থ্যকে অনেকাংশে নষ্ট করতে পারে। ফলে কোনও আপত্তিকর দুর্ঘটনা এড়াতে নিয়মিত নিজের চোখের স্বাস্থ্য পরীক্ষা করান।