একুশে ফিরে দেখা বাংলার রাজনীতির হালহকিকত

author-image
Harmeet
New Update
একুশে ফিরে দেখা বাংলার রাজনীতির হালহকিকত

নিজস্ব সংবাদদাতাঃ ২০২১ সালে বহু রাজনৈতিক পালা বদলের সাক্ষী থেকেছে বাংলা। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয়বার বাংলায় ক্ষমতায় ফিরে আসা থেকে শুরু করে খেলা হবে স্লোগান, গোয়া-ত্রিপুরা যাত্রা বা নন্দীগ্রামে গিয়ে ফের 'আক্রান্ত' হওয়া, সবেতেই বেশি নজর ছিল তৃণমূল সুপ্রিমোর ওপর। এক নজরে দেখে নিন কিছু ঘটনার ঝলক।





চলতি বছরের মার্চ মাসে নির্বাচনের প্রচার করতে গিয়ে নন্দীগ্রামে আহত হন মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনাকে ঘিরে শুরু হয় রাজনৈতিক তরজা। পরবর্তীকালে হুইল চেয়ারে বসেই নির্বাচনী প্রচার সারেন মুখ্যমন্ত্রী।



মে মাসে বিপুল ভোটে জয়ী হয়ে তৃতীয়বার ক্ষমতায় ফিরে আসে তৃণমূল।

 

হাতছাড়া হয় নন্দীগ্রাম। সামান্য ভোটের ব্যবধানে শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হন মমতা।



কয়লাকাণ্ডে রুজিরা-অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে তলব ইডির।



বিধানসভা ভোটের আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে গেলেও নির্বাচনের পর ফের শাসক শিবিরে যোগদান করেন রাজীব বন্দ্যোপাধ্যায়।



বিজেপিকে ধাক্কা দিয়ে মন্ত্রীত্ব পদ থেকে ইস্তফা দিয়ে তৃণমূলে যোগদান করেন বাবুল সুপ্রিয়।



নির্বাচনের সময়ে রাজনীতিতে নাম লেখান টলিপাড়ার এক ঝাঁক তারকা। সেই তালিকায় নাম রয়েছে শ্রাবন্তী চট্টোপাধ্যায়, জুন মালিয়া, রাজ চক্রবর্তী, সায়নী ঘোষ, লাভলী মৈত্র, তনুশ্রী চক্রবর্তী, অদিতি মুন্সি, রুদ্রনীল ঘোষ, যশ দাশগুপ্ত, কাঞ্চন মল্লিক, কাঞ্চনা মৈত্র প্রমুখ।



উপনির্বাচনেও জিতে যায় তৃণমূল। 

বোমা বিস্ফোরণের জেরে গুরুতর আহত হন মুর্শিদাবাদের তৃণমূল নেতা জাকির হোসেন। 



একুশের বিধানসভা নির্বাচনের সময়ে কোচবিহারের শীতলকুচিতে বিএসএফের গুলিতে মৃত্যু হয় ৫ জন স্থানীয় বাসিন্দার। ঘটনাকে ঘিরে তোলপাড় হয় রাজ্য রাজনীতি।



বিজেপির রাজ্য সভাপতির পদ থেকে ইস্তফা দেন দিলীপ ঘোষ। পরে সেই পদে বসানো হয় ডাঃ সুকান্ত মজুমদারকে।



বঙ্গ রাজনীতিকে ধাক্কা দিয়ে চলতি বছরের ৪ নভেম্বর প্রয়াত হন সুব্রত মুখোপাধ্যায়। ইন্দিরা গান্ধীর প্রিয়, প্রিয়রঞ্জন দাশমুন্সির স্নেহধন্য, সোমেন মিত্রর সতীর্থ এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের বর্ষীয়ান নেতার মৃত্যুতে শোকের ছায়া রাজনৈতিক মহলে। মন্ত্রীর শেষ যাত্রায় মিলেমিশে যায় শাসক-বিরোধী।