বাংলায় বিজয় দিবসের শুভেচ্ছা জানালেন রামনাথ কোবিন্দ

author-image
Harmeet
New Update
বাংলায় বিজয় দিবসের শুভেচ্ছা জানালেন রামনাথ কোবিন্দ

হাবিবুর রহমান, ঢাকা: বিজয়ের ৫০ বছর পূর্তিতে বাংলাদেশের জনগণকে বিজয় দিবসে বাংলায় অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বৃহস্পতিবার জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং মহান বিজয়ের সুবর্ণজয়ন্তীর উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে এ অভিনন্দন জানান তিনি।

ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে বিশেষ অতিথির বক্তব্যে শুরুতে রামনাথ কোবিন্দ বলেন, নমস্কার, শুভসন্ধ্যা, আসসালামু আলাইকুম। আমি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের জনগণকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। পরে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করেন। এ সময় তিনি বিদ্রোহী কবিতার কয়েক চরণ আবৃত্তি করেন।



সেই লাইনগুলো

‘মহা-বিদ্রোহী রণ ক্লান্ত

আমি সেই দিন হব শান্ত,

যবে উৎপীড়িতের ক্রন্দন-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না-

অত্যাচারীর খড়গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না-

বিদ্রোহী রণ ক্লান্ত

আমি সেই দিন হব শান্ত।



বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ অনুষ্ঠানস্থলে পৌঁছালে তাকে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সঙ্গে ছিলেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী। অতিথিরা অনুষ্ঠানস্থলে পৌঁছালে পরিবেশন করা হয় জাতীয় সংগীত। এরপর ধর্মগ্রন্থগুলো থেকে পাঠ করা হয়।

আলোচনা পর্বে শেখ হাসিনার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সম্মাননীয় অতিথির হিসাবে অনুষ্ঠানে বক্তব্য দেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ।